Saturday, December 19, 2020

ইয়েস আই এম এলাইভ

 ইয়েস আই এম এলাইভ

..... ঋষি 

.

উজ্জ্বল দা আমি তুমি সীমান্তে দাঁড়িয়ে 

সীমান্তের সূর্য আমাদের দুজনেরই বোধহয় অস্ত গেছে আজ বহুযুগ ,

তোমার আমার বার্দ্ধক্যজনিত ব্যাথা 

কিছু কথা ,

অকাল শ্রাবনের মতো ফিরে আসে প্রতি ঋতুতে 

প্রতি উত্থানে আমরা বোধহয় দেখতে চাই স্বপ্ন 

নিজেদের ফিরে আসা। 

.

উজ্জ্বল দা তুমি বলো আমি কবি না 

কিন্তু ভাবি কেউ কি সাধে কবি হয় 

যন্ত্রনা দাদা , এই বুক পুড়ে যায় শশ্মানের পুরোনো সন্ধ্যায়, 

আমার বুকে চিৎকার করে অসুস্থ ভারতবর্ষ 

আমার বুকে চিৎকার করে নজোয়ান ভারতের একশো ত্রিশ কোটি 

আমি শুনতে পাই কদম কদম বাড়ায়ে যা 

কিন্তু বাস্তব পৃথিবীতে কিছুতেই মেলে না অংক। 

.

উজ্জ্বলদা আমি শুনতে পাই 

নিরুদ্দেশ সম্বন্ধে ঘোষণা 

হারিয়ে গেছে আমাদের ঘরবাড়ি ,বাসনকোসন ,সময় আর সন্ধ্যা 

শুধু আছে 

শরীরে হাড়ে বাড়তে থাকা জেদ 

ইয়েস আই এম এলাইভ। 

এই শহরে প্রতি সন্ধ্যায় যখন জ্বলে ওঠে সাজানো আলো 

আমি দেখি মৃত শহরে দাঁড়ানো কিছু অশরীরী 

যারা আমাকে প্রবল ঘৃনায় বলছে

ছিঃ ছিঃ তুই এখনো বেঁচে ,এই পৃথিবীতে কিছুই তোর না 

না জীবন 

না নারী 

আমি হাসি তাদের প্রতি তারপর দুয়ো দিয়ে বলি 

ভাবনাদের পরিধি বাড়াও 

দেখো আমার গভীরে শুয়ে আছে চলন্তিকা আর আলোর ভারতবর্ষ

আমি জানি তুমি বুঝেছো এ কথা আমার গভীরে।   

  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...