Sunday, December 27, 2020

ঘুনপোকা ২০২১

ঘুনপোকা ২০২১
... ঋষি 
.
একটু একটু করে কামড়াচ্ছে ঘুনপোকা 
বুকের ভিতর, 
মাননীয় বিচারক আমি দাঁড়িয়ে আছি ২০২০ শেষ  লগ্নে 
আমার মাথায় লাগানো সত্যের রাইফেল 
তবু আমি অন্ধ 
বুকের ভিতর আসন্ন ২০২১ শব্দহীন অন্ধ। 
.
শুনতে পাচ্ছি বুকের ভিতর ঘুনপোকা ২০২১
আমি নেমে আসছি নিজের ভিতরে 
মাননীয় বিচারপতি প্রেমিকার ব্লাউজ খুলে মাথা গলে না আইনে 
আইন আমিও জানি ঈশ্বর  ও শয়তানের, 
তবে জানা নেই সময় ঈশ্বর  না শয়তান 
এও জানি না অন্ধকারে সত্যি কাকে খোঁজে মানুষ?. 
.
কষ্ট হচ্ছে
নতুন বছর কিছু কি বদলালো? 
বদলালো ফুটপাথের ফরিদার বেলুন বিক্রির গল্প 
কিংবা পাচার হয়ে যাও মারলিনের সেই শরীরের গল্পগুলো। 
বুঝতে পারছি বুকের ভিতর ঘুনপোকা ২০২১
মাননীয় বিচারপতি 
আমাকে ডোরাকাটা সাম্রাজ্যবাদের কথা জিজ্ঞাসা করুন 
জিজ্ঞাসা করুন মানবাধিকার, রক্তের সাথে হাড়ের লেগে যাওয়া মাংস
কিংবা আর্সাদের শার্টে লেগে থাকা দেশভাগ 
প্রশ্ন করুন 
ধর্ষিত সময় ধর্ষনের সময় কি বলে চিৎকার করে? 
সেখানে সেই  দুজনেই থাকে কিনা
সেই দুজন ঈশ্বর ও শয়তান কিনা? 
.
মাথার ভিতর ঘুনপোকা ২০২০ এগিয়ে ২০২১ এ
আমি জেল খালাস কয়েদি, বাড়ি ফিরছি
শুনতে পাচ্ছি ভায়োলিন বাজছে ছিন্নমুল সময়ের বুকে 
মানুষের বুকে আজও মাগী তোর রেট কত? 
বিধবার দরজায় টোকা, মানুষের আঙুলের ডগায় ধর্ষিত যোনি।
হা ঈশ্বর 
মাননীয় বিচারপতি আমার কথা শোনে নি,
রাষ্ট্রের অসুখী মানুষের বুকে ঘুমিয়ে আছে বাঁচা
মিথ্যে প্রলেপে আবারও আমরা উপস্থিত কিংবা অনুপস্থিত
আসন্ন ২০২১।
আমি শুনতে পাচ্ছি চিৎকার করছে চলন্তিকা 
বুকের ভিতর ঘুনপোকা ২০২১
আবারও নতুন বছর 
রাষ্ট্রের কাছে অনুরোধ আমরা ভালো থাকতে চাই 
 মাৎসন্যায় ছাড়া। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...