Tuesday, December 22, 2020

আমার শহর



 আমার শহর 

... ঋষি 


জানো তো কলকাতায় শীত বাড়ছে 

জুবুথুবু বৌ টুপি পড়া আমার শহরে আবার একটা জন্ম ,

জন্মেছি আমি 

বুকের অলিন্দে লেগে আছে অসহ্য বাঁচা। 

নির্ভীক কিছু কল্পনা 

আমার কলকাতায় আজও সময় বিলি হয় করে আগের মতো । 

.

নাট্যমঞ্চ ,রঙ্গ মঞ্চ ,মহিমের ঘোড়া 

নিত্য ,অনিত্যের বাজারি দরে সবকিছু কেমন যেন ঝকমকে 

আমার ভীষণ চোখে লাগে চলন্তিকা ,

সত্যি লিখতে সাহস লাগে 

মিথ্যে বলতে সাহস লাগে 

অথচ আমার শহরে চকচকে মোড়কে মিথ্যে বিক্রি হয়। 

.

জানো তো আজ বাদে কাল

কাল বাদে পরশু অনেকগুলো গল্প অজানা মানুষের ,

অসম অতীত 

অনির্দিষ্ট ভবিষ্যৎ 

মানুষের হেঁটে চলাগুলো যতটা সাবলীল 

ঠিক ততটাই একগুঁয়ে এই পৃথিবীর পথে বেঁচে ফেরায়। 

শীত পড়ছে আমার শহরে 

শীত করছে আমার 

শীত করছে কলেজস্ট্রীট ,গড়ের মাঠ ,ভিক্তোরিয়া 

শুধু বদলানো সম্বল 

কিছু স্থির নয় 

মানুষের অস্থিরতা এই শহরের দৈনন্দিন বেঁচে থাকা। 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...