Saturday, December 19, 2020

রেডিও স্যিগনাল

 রেডিও স্যিগনাল

.... ঋষি 


রেডিও স্যিগনাল পৌঁছচ্ছে না কিছুতেই 

শব্দ ,আমি ,সংসার সমস্ত জ্যাম লেগে আছে সার দেওয়া চলন্তিকায় ,

কি ভাবছো 

খোলা আকাশ আর সংসারের ফাঁকে আছে বারুদ ,

তবু তোমার বুকের দাগে আমি পুঁতে দিয়েছি খুঁটি

ফিরে আসাটা একটা নিয়ম 

আর নিয়মের বাইরে সবটা অশ্লীল। 

.

অরাজকতায় আমার সভ্যতায় একটা বাড়ি আছে 

আছে হিসেবের শেষে তোমার কাছে রাখা একটা ঠিকানা 

যার শুরু আর শেষ 

সবটাই ট্রেন বাতিলের মতো কিছুক্ষন স্থগিত হতে পারে 

তবে ফিরে তোমায় আসতেই হবে 

আজকে 

কালকে কিংবা আগামীতে। 

.

কোথায় ফিরছো তুমি ?

দূরত্ব তো বাড়ে নি কখনো তোমার আমার ,

বরং তোমার গভীরে শুয়ে থাকা জলজ আলপথে আমি জাগি রোজ রাতে 

ডিঙি বাই মাঝ দরিয়ায় 

তোমার বুকে যত্নে লিখি অদৃশ্য আমার নাম, 

অথচ ফিরে তোমাকে যেতে হয় প্রতিবারে নিজের নামের কাছে। 

বেনামি আমি 

বেদরকারী ভীষণ 

জানি রেডিও স্যিগনাল পৌঁছবে না কোনোদিনও আমার কাছে 

শোনা যাবে বিশেষ কোনো সংবাদে আর দূরদর্শনের সুর 

শুধু বদলানো পৃথিবীতে 

আমি থেকে যাবো অশ্লীল শব্দের তোড়ে 

আর তোমাকে ফিরে যেতে হবে একলা সামাজিকতায়। 

 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...