Saturday, December 19, 2020

ঈশ্বর আর কবিতা

 ঈশ্বর আর কবিতা 

... ঋষি 


ফিরতি গল্পটা লিখতে চাইছে আমার বন্ধু অমিত 

তোমার হাসিতে একটি জীবন খুঁজে পাই আমি ,

জন্মান্তরে রক্ষিত কিছু স্মৃতিচিন্হ 

দাগ টানে নি তোমার বুকে ,

ছড়ানো সবুজের ফাঁকে তোমার বুকের কালিগুলো আকাশ হয়ে বাঁচুক 

বাঁচুক স্বপ্নরা তোমার হৃদয়ের গভীরে গাংচিল হয়ে। 

.

বলো তো অমিত 

আমি কি সত্যি ভালোবাসতে জানি ? ভালোবাসতে পারি এই শহরকে ?

আমি কি সত্যি একটা গল্প লিখতে পারি ,

জানো তো আমার সারা রাত ঘুম নেই 

ঘুম নেই আমার শহরের 

রোমিওজুলিয়েট ভেবে সত্যি আমি শহর লিখতে পারি না। 

.

আচ্ছা বলতো সত্যি যদি তোমায় লিখতে দি গল্পটা 

তুমি কি কোনো চলতি পথসভায় হাজার মানুষের ভিড়ে সাহস করবে 

তোমার কণ্ঠের আগুনে 

আগুন পুড়িয়ে সত্যি বলতে পারবে 

ভালোবাসা সামাজিক। 

জানো তো অমিত আমি কানের কাছে চিৎকার শুনতে পারছি 

শুনতে পারছি একটা শতাব্দী আজ শুধু মিথ্যে সাজানো 

সাজানো শহর 

সাজানো বাস্তব 

আমি কোথাও নেই ,কেউ কোথাও নেই 

শুধু তোমার গায়ের নদীর সেই সেঁতুটা একটা যোগাযোগের মাধ্যম 

ঈশ্বর আর কবিতার 

আর সেখানে পরে আছে আমার পচা গলা শরীরটা 

প্লিজ নাকে রুমাল দিও না 

আমি এখনো মরি নি অমিত। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...