Friday, December 25, 2020

মেরি ক্রিসমাস


মেরি ক্রিসমাস 
... ঋষি 
.
 

ছুটে বেড়াচ্ছি বরফের উপর
ঘর বানাচ্ছি নর্থ পোলে বরফের ঘর, 
আমার হিসাবে বরফে শুয়ে থাকা বাজারের মাছগুলো
আমার হিসাবে আমদানীর সেই বরফে সাজানো হাসিগুলো,
মহাকালে নাচছে
রেইন ডিয়ার মানে কি বরফের হরিণ ? 
.
উচ্চ থেকে উচ্চতর, আরো গভীরে
বরফের চোখ চলন্তিকা, 
বরফের একমুখ দাঁড়ি, খুব শীত করছে চলন্তিকা
আবারও তুই পাচ্ছে, 
না বলবো না আমার শৈশব সান্তার লাল থলিতে 
কিংবা সান্তার লাল গ্লাভসে  নিয়মকানুন লেগে। 
.
বরফ তোকে ছুঁয়ে দিয়েছে
আবারও ছোঁবে
আমি বরফের চোখে দেখবো, চড়বো রেইনডিয়ার স্লেজে একটা দিন
শুধু এক দিন
হিসেব করে বারো মিনিট। 
আমার চশমার কাঁচ সাদা হয়ে যাবে
আমার লাল কোটের পকেটে জমা থাকবে মুহুর্তের চিঠিরা 
তুই চুপ থাকবি চলন্তিকা,
আমার ছেলে হাত বাড়িয়ে দেবে সান্তার দিকে 
আঁকার খাতায় এঁকে ফেলবে রেইনডিয়ার। 
আমি ছুটবো চিরকাল শৈশবের খোঁজে তোর গভীরে চলন্তিকা
তুই বুঝবি, হাসবি আমার ছেলের পাশে অন্ধকার রাতে
আকাশ দিয়ে একটা হাত এগিয়ে আসবে 
তোদের সকলের হৃদপিন্ড ছুঁয়ে বলবে 
মেরি ক্রিসমাস, 
মেরি মেরি ক্রিসমাস ভাল থাকবি সকলে।



No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...