Saturday, January 1, 2022

সেই মেয়েটা

 


সেই মেয়েটা 

.. ঋষি 


সময় জানে আমি কাকে চাইছি 

যেখান পাহাড় আর সমুদ্র মিশে যায় এই পৃথিবীতে 

কিংবা যেখানে আলো আর অন্ধকারে মেশে 

ঠিক সেখানে দাঁড়িয়ে সেই মেয়ে ,

আমার ওকে চাই

ওই সে গতশতাব্দীর হারিয়ে যাওয়া তৃষ্ণা ,ওই সে । 

.

ওর নগ্ন শরীর আমি ঢেকে দেব আমার কবিতার শব্দে 

তোমরা কি জানো 

ওর ত্বক কুয়াশার থেকেও নরম ,ওর বুক ছুঁয়ে নেমে গেছে অজস্র পবিত্র যদি 

ওর ডিম্বাণু নিষিক্ত হতে আজ এত সময় কেটে গেলো 

তোমরা কি চেনো তাকে 

আমার ওকেই চায়। 

.

সময়ের প্রতি স্তরে এই সভ্যতার হাজারো স্তর ছুঁয়ে 

আমি তাকে দেখেছিলাম গত বর্ষায় একলা দাঁড়িয়ে ভিজতে 

কোথায় সে ?

ওই ধরো প্যারিসের কোনো শহর 

কিংবা সিন্ধু সভ্যতার দরজায় সেই পোড়া মাটির মেয়েটা 

মেক্সিকোর কোনো গ্রাম ,মায়া  সভ্যতার সিঁড়ি 

এই মহাবিশ্বে কোনো ব্ল্যাকহোল 

যার সংজ্ঞা হয়তো আছে 

কিন্তু উত্তর কারোর জানা নেই 

সেই মেয়েটাকে আমি চাইছি। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...