Friday, January 14, 2022

কবিতার মেয়ে

 


কবিতার মেয়ে 

... ঋষি 


এখন সময় হলো 


আমার সদ্যসমাপ্ত কবিতার পাতায় ঘুমিয়ে আছো  তুমি ,


প্রশ্ন আসতেই পারে  কে তুমি ?


একটু আগে যাকে নিয়ে আমি  নিদারুন কাঁটাছেঁড়ার পর 


আবার জুড়তে বসেছি গর্ভবতী রূপে 


আমার কবিতার মেয়ে। 


.


কিছুতেই শান্তি আসে না 


অসংখ্য শব্দরা প্রথম পরা প্রেমের মতো ঘুরতে থাকে 


তাদের অসম্ভব চোখ ,অসম্ভব ঠোঁট ,অসম্ভব ভাবনা, 


আমি তার স্বপ্নের হাতছানিতে অবাক হই 


প্রতিটা কবিতাতে তুমি অর্থাৎ আমার কবিতার মেয়েটা  হাঁটতে থাকে 


তার পায়ের ছাপে ফুটে ওঠে সময়। 


.


আমি যে এক বদ্ধ পাগল 


অপেক্ষা করি তার জন্য ,ভয় পাই  যদি সে মুখ ফেরায় 


তাই ঠাঁই দাঁড়িয়ে থাকি তার অপেক্ষায় শহরের পথে ,ঘাটে 


তাই  তার জন্য অপেক্ষা করি প্রতিটা রাস্তায় ,


প্রতি মুহূর্ত সময়ের ভিতর আর বাইরে। 


আমি শুধু তাকে দেখি ,তার কথা ভাবি 


আমার কবিতার মেয়ে এক গর্ভবতী নারী ,এক স্বপ্নের প্রেম 


আমি শুধু এক গভীর ডুবুরি 


ভাবনার গভীরে শুয়ে থাকা অনভূতিতরা ঢেউ তোলে 


আমি মুগ্ধ হই  


আমার ভিতরের সেই মেয়েটা হেসে ওঠে 


হয়তো সে তার অভিমান ,দুঃখ ,আনন্দ ,প্রাপ্তি ,অপ্রাপ্তি 


সব এক জোট করে চিৎকার করে 


আমার কবিতা আসে 


   আমার কবিতা আসে।    

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...