Friday, January 14, 2022

চিৎকার

 


চিৎকার 

... ঋষি 


অদ্ভুত আকুতি ,

       তুমি শুনতে পাও কিনা জানি না

আমি চিৎকার করি 

আমি আরো জোর চিৎকার করতে চাই তোমার নাম ধরে 

জানি না তুমি বুঝতে পারো কিনা। 

.

সিন্ধু সভ্যতার গভীরে তোমার পায়ের ছাপ 

মিশরের পিরামিডের ভিতর তোমার প্রাচীন সুগন্ধিত শরীর 

আটলান্টিকের শীতল জলে তোমার মুক্তি 

কোনো সকালের প্রথম দেখা সেই রুপোলি পাখি 

আমি জানি 

তুমি জানো ,কারণ তুমি খুঁজে পেয়েছো মায়া সভ্যতার কাজল। 

.

তোমার কাজলমাখা ও চোখে আমার মুক্তি 

তোমার গভীরে শুয়ে থাকা আমার কবিতায় আমাদের মুক্তি 

এই মহানগর ,হাজারো চিৎকার 

সব শুধু কাব্য 

কিন্তু আমি জানি তুমি জানো একমাত্র মহাকাব্যরা  জীবিত থাকে। 

জীবিত থাকে বুকের পাঁচিলে পুরোনো সেই শ্যাওলা 

পুরোনো কিছু মুহূর্ত 

আমি জানি তুমি জানো শহুরে জঙ্গল থেকে ব্যতিক্রমী এক ইতিহাস 

গভীর জঙ্গলের মাঝে এক এক শপিংমলের সিঁড়ি বেয়ে 

মানুষের আভিজাত্যের জুতোর ছাপ শুধু সম্পর্কের ঠিকানা খোঁজে 

আর খালি পায়ে হাঁটা সেই মন নামক বাউলটা খোঁজে মুক্তি  

সেখানে শুধু মাটি 

সেখান শুধু অনন্ত এক আকুতি 

          আর আমার চিৎকার সেখানে,শুধু তুমি ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...