Thursday, January 20, 2022

হিংসা হয় জানো

 হিংসা হয় জানো 

.... ঋষি 

.

হিংসা হয় সত্যি 

তোমার সর্ষে ফুলের বড়া ,তোমার চিকেন কাবাব 

আর তুমি। 

অনবদ্য সময়ের প্রেমে হিসেবের বাইরে দাঁড়িয়ে আমি জুতোর কারিগর 

সারাজীবন শুধু জুতো তৈরী করে গেলাম 

কিন্তু আমার পায়ে ছেঁড়া হাওয়াই চটি। 

.

হিংসা হবে না কেন 

তোমার বাড়ির বারান্দায় অযাচিত ভাবে ঋতুকালীন ফুলেরা 

আর সময়ের কথাকলি। 

দরজা খুলছো তুমি ,চুল আঁছড়াচ্ছো ,শাড়ি বদলাচ্ছো 

সবাই দেখতে পায় নিজের মতো করে রোজ 

অথচ আমি বাদ ,হিসেবের কালি আমার সারা গায়ে। 

.

তুমি হাসলে আকাশ হাসে 

তুমি কাঁদলে এই শহরে হঠাৎ লেগে যায় ভীষণ জ্যাম ,

সময়ের চিৎকার ফুরোয় না 

সময়েরও জ্বর আসে একলা সারা রাত একলা শীতে ভিজে।  

আমি কেতাদুরস্ত কর্পোরেট সেজে গাড়ির কাঁচ তুলে দি ভীষণ শীতে 

নিয়ম মাফিক তোমাকে ভুলতে গিলে ফেলি অন্ধকার নেশা 

নেশা হয় মানুষ যখন 

কিন্তু হিংসা ফুরোয় না জানো ,

বুকের ভিতর একলা বুককেশে তোমার নামের বইটার 

প্রথম পাতা খুলতে পারি না আমি সময়ের ঘরে ,

ধুলো জমে বইয়ে উপরে  ,পাতাগুলো ক্রমশ পুরোনো হয় 

সময়ের বেড়ে চাপ রক্তচাপ 

তোমার হাঁড়িকুড়ি আর কড়াইয়ের শব্দে আমার ঘুম আসে না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...