Saturday, January 22, 2022

এদিন -সেদিন

 


এদিন -সেদিন 

... ঋষি  

.

আমার ফিরে যাওয়া নিয়ে তোমার দুঃখ 

                   তোমার ফিরে আসা নিয়ে আমার দুঃখ ,

একটা দরজা আমি প্রায় দেখি আমাদের মাঝে 

                 আমাদের অপেক্ষার । 

কাকপক্ষী টের পায় না 

কাছে থাকা মানে আমন্ত্রণ না 

                আর দূরে থাকা মানে নিমন্ত্রণ না । 

.

আমার কাছে খবর আছে 

আমার মৃত্যুর পর একটা বৃত্ত টানা হবে আমার চারপাশে,

            বৃত্তের  ভিতর একটা নিয়ম 

আর বৃত্তের বাইরে দাঁড়িয়ে থাকবে কেউ 

আসলে রামায়ণ এখানে শুধুমাত্র মহাকাব্য না 

                       বরং একটা কঠিন সভ্যতা। 

.

আমি আপ্লুত  হয়ে বারংবার বলি ভালোবাসি তোমাকে 

তুমি হাসো 

রহস্য, আমার সমাধির উপর নেমপ্লেট লেখা হয় ,

কেউ বোঝে না 

সেই নেমপ্লেটের প্রথম পেরেকটা তোমাকে পুঁততে হবে 

                             শুধু আমি মরে গেলেই হবে। 

.

আমি কাছে আসা মানে একটা দেন - সেদিন 

আমি দূরে থাকা মানে অন্য দিন - যেদিন 

কিন্তু আমরা ?

একটা কুকুর সারা রাত্র চিৎকার করছে -অসহ্য 

একটা কুকুর গলায় বকলেসে গৃহস্থ - সহ্য 

শুধু কবিতা পড়ে  অসাধারণ বললে হবে না 

বুঝতে হবে। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...