Wednesday, January 26, 2022

শব্দের স্বাধীনতা

 


শব্দের স্বাধীনতা 

... ঋষি 

.

কদম কদম বড়াহে যা ,খুশিকে গীত 

বাবা কেন বাজছে এই গানটা ?

আমি চমকে উঠি আমার নবছরের ছেলের কথায় 

সত্যি তো ?

কেন বাজছে এই গানটা ?

তবু ছেলেকে বলি বাবা আজ নেতাজীর জন্মদিন। 

.

বাবা নেতাজী মানে সেই ফ্রিডম ফাইটার 

সত্যি তো নেতাজী মানে আজ শুধুই ফ্রীডম ফাইটার ,

এই হাল ফ্যাশনের শহরে নেতাজীর জন্মদিন মানে শুধু একটা ছুটির দিন 

একটা দিন যেদিন উইকেন্ডে যেতে হয় ,

বেধক মাতাল হয়ে নাচতে হয় সস্তার হিন্দি গানে 

কিংবা মনের কোনে ভাবতে হয় ভারতবর্ষ আমার দেশ 

কিন্তু শুধু এই দিনটাই ?

.

তবু আমি ছেলেকে বলি 

নেতাজী হলেন সেই ফ্রিডম ফাইটার যিনি তৈরী করেছিলে আজাদহিন্দ বাহিনী

যিনি স্বাধীনতা আন্দোলনের প্রথম পতাকা তুলেছেন 

আমাদের বুঝিয়েছিলেন স্বাধীনতার মানে ,

নেতাজী  বলেছিলেন 

'তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব....!'

ছেলে শুনলো সবটা কি বুঝলো ?আমি জানি না 

আমার মনে হঠাৎ প্রশ্ন এলো আমি কতটা জানি আজকের দিনটা মানে ,

শুধু মাত্র ছুটির দিন ছাড়া। 

পাড়ার ক্লাবের মাইকে বেজে উঠলো " এ মেরে বতনকে লোগো "

মনে পড়ছে  রবীন্দ্রনাথের সেই কটা লাইন 

"সাত কোটি বাঙালিরে হে মুগ্ধ জননী 

রেখেছ বাঙালি করেমানুষ করনি"


    

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...