Thursday, January 27, 2022

এখনো বেঁচে

 


এখনো বেঁচে 

... ঋষি 


কাল রাতে তারা স্বপ্নে এসেছিল মাথার বালিশের কাছে 

অদ্ভুত ভাবে আমাকে আঁকড়ে বলছিল বাঁচতে চাই 

আমি চিনেছিলাম তাদের 

সেই শব্দগুলোকে 

যাদের মানুষ বুকের খাঁজে লুকিয়ে রাখে। 

.

তারপর তারা শূন্য বালিশের মধ্যে পায়চারী করছিল ভাবনার মতো 

জনতার দেশ 

নাকি জনতা সেলুনে কেটে ফেলা চুলের অধিকার চাইছে তারা 

বুঝতে পারছিলাম না ,কি চাইছে তারা 

একটা বাসযোগ্য সমাজে অক্সিজেনের শহর 

নাকি খিদের শহরে কিছু অভুক্ত ইচ্ছা। 

.

আমি জানি প্রতিটা মানুষ বালিশে মাথা রাখে শান্তির জন্য 

কিন্তু কি হচ্ছিল জানিনা 

তারা ঠিক হেঁটে বাড়ছিল অন্ধকার ছিঁড়ে বেড়ালের মতো 

অনেকগুলো লাল। নীল ,বাদামি স্বপ্নরা পা দোলাচ্ছিল 

আমি চমকে উঠছিলাম 

তারা বলছিল আমাকে দেখো ? আমাকে দেখো ?

তারপর কি জানি হলো সারা স্বপ্ন দাবানল 

পুড়ে যাচ্ছে শহর ,পঞ্চায়েত ,গ্রাম 

তারপর 

আমার সাদা বালিশের অনেকটা দীর্ঘশ্বাস আমাকে বললো 

আমি এখনো বেঁচে।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...