Thursday, January 6, 2022

আত্মহত্যা



আত্মহত্যা
.. ঋষি 

কাল আমি কি খেয়েছিলাম মনে নেই 
তবে আজ সারাদিন তারজন্য আমি বমি করেছি সারা সকাল 
গ্রাম থেকে শহর 
শহর কলকাতার নোংরা এঁদোগলি, মরা কাক, ব্যবহৃত কন্ডোম
মানুষের মাথার ভিতর চলতে থাকা আগামীর ভাবনায়। 
.
আজ লিখছি, কি লিখছি, কেন লিখছি জানি না 
নেশার ঘোর 
খোলা বোতামের গায়ে আটকানো জামা কিংবা সাজানো পাউডার কেশে মানুষের মুখ,
একটা তরজা চলছে 
বুকের ভিতর বিদ্যুৎ রহর্ষের মানে 
চেনা ধুকপুক চিনতে পারছে না।
.
হয়তো আমি কাল খেতে চেয়েছিলাম
তোমাকে একটা চুমু কিংবা তোমাকে কোলে করে শোয়াতে চেয়েছিলাম আমার লোমশ বুকে, 
কিংবা আমি খেতে চেয়েছিলাম দোয়েল পাখির পালক
আলোর বন্যা, কুমারী ধান ,তোমার লাল লিপস্টিকে লেগে থাকা পশ্চিমি বাতাস
কিংবা জানলার বাইরে আমার শৈশবকে
পাই নি
তাই আজও আমি নেশা করতে চাই 
শব্দ মেশানো কিছু প্রশ্নের উত্তর খুঁজতে চাই নিশুতি রাতে,
কাল সকাল থেকে আমি আবার বমি করতে চাই 
এই শহরের প্রতিটা রাস্তায় একটা আত্মহত্যা প্রতিষ্ঠার জন্য।

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...