Saturday, January 29, 2022

তাসের ঘর

 তাসের ঘর 

... ঋষি 


হঠাৎ দেখা হতে পারে বাস বদলানো গড়িয়াহাট 

                           কিংবা শেয়ালদা স্টেশনের পাশে 

আমার সেও প্রথম পাওয়া সেই স্কুলের প্রেমিকার সাথে

অথচ ঘাড় ঘুরিয়ে দেখি সেই মেটে চালের ইস্কুলবাড়িটা নেই ,

তার চোখে মোটা ফ্রেমের চশমা ,সিঁথিতে সংসার 

তবু চিনে ফেলে ছুটে গিয়ে ডাকবো নাম ধরে 

কিন্তু নামটা এখনো তার আছে 

কিন্তু সেই সময় আর নেই। 

.

নিমেষে সব কেমন অন্ধকার 

চোখের সামনে ভেঙে পরে সেই মেটে চালের ইস্কুলবাড়িটা 

একের পর মন্তাজে ফুটে ওঠে স্কুলের টিফিন ,প্রেমিকার বিনুনি 

স্যারেদের বকা ,বানান ভুল 

পুরো ক্লাসরুমটা হঠাৎ ফাঁকা হয়ে যায় 

সে বলে এই শুনছিস এই না ফোন নাম্বার 

আজ একদম সময় নেই রে ,ফোন করিস। 

.

আমি হাসি 

সময় হাসে 

এগিয়ে যাওয়া এই শহরে প্রতি মোড়ে হাসতে থাকে ভিড় করা স্মৃতিরা 

মিথ্যা বলবো না তার মধ্যে কেউ কেউ কাঁদে 

আসলে আজ এতগুলো বছর যেন একটা পরিখা টেনেছে জীবন আর সময়ে 

আর আমি পরিখার ওপাশ থেকে হঠাৎ ঝাঁপিয়ে পড়তে চাই 

কিন্তু ভুলে গেলে চলবে কি করে 

সময় শুধু মুহূর্ত জুড়ে একটা তাসের ঘর 

একটু হাওয়া দিলেই ভেঙে যাবে। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...