Saturday, January 15, 2022

ভয় করে

 


ভয় করে 

... ঋষি 


২০২২ এবং আগামী  লিখতে আজকাল আমার ভয় করে 


ভয় করে ঘুমের মধ্যে তাকিয়ে নিজের  জমা হাঁড় ,পাঁজর দেখতে  


আরো ভয় করে থরে থরে সাজানো নারী শরীরের দিকে তাকাতে 


আমার ভিতর কেউ প্রশ্ন করে 


এগুলো কি ? মোহ না অধিকার 


আমি চুরি যাওয়া মুখে তাকিয়ে থাকি ,যেন কোন অপরাধী। 


.


অপরাধ নিজের ভিতর একলা থাকা এক আয়না 


অপরাধ সময়ের যন্ত্রনায় ছুঁয়ে থাকা আমার তাবৎ প্রেমিকা 


ভাঙা ঘর ,ভাঙা দরজা ,আকাশ খোলা চাঁদ 


আশ্রয় ?


উত্তর ছিল না কোনোদিন আমার কাছে 


তাই আমার বুকের ভিতর অজস্র পদশব্দ আমাকে বাউল করে। 


.


ভোরবেলা শিশিরের মতো আমার ঘুম ভাঙে নিজের তাগিদে 


সরাতে হবে ভাবনার মৃতদেহ 


আলাদা আলাদা জড়ানো শরীর আঁচল ,নিতম্ব ,হাসি ,দুর্বলতা 


সমস্ত মায়ার সুতো এইবার আলগা করতে হবে  ,


আমি এক অর্বাচীন পথিক 


যার সময় জুড়ে নেই কোনো আস্ফালন 


শুধু এক মৃতদেহ। 


তবুও আমার ২০২২ লিখতে ভয় করে 


ভয় করে নিশ্চিন্হ গোধূলির দিকে তাকিয়ে খুঁজে নিতে মৃত মাছের চোখ 


আসলে সত্যি হলো আমার মোহ  কিংবা অধিকার খুঁজতে ভয় করে।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...