Saturday, January 1, 2022

সন্ন্যাসী

 


সন্ন্যাসী 

... ঋষি 


তুমি কি ভাবতে পারো ,আমি ভেবে রেখেছি অনেক আগে 


আমার অনুপস্থিতির সুযোগে কেউ তোমার বিছানায় উঁকি মারবে 


কিংবা অনবরত আদিখ্যেতা লিখে দেবে তোমার চারপাশে 

চলবে না ,


জানি সেই আমি বেঁচে নেই তোমার ভিতর 


তোমার বুকের কেবিনেটে সবকটা হাড় দিয়ে 




আমি বানিয়েছি শকুনির পাশা 


যতই কলিযুগ হোক না কেন  জিত আমারি হবে। 


.


তুমি ভাবতেই পারো আমি আমি সন্ন্যাসী মানুষ 


আমার আবার ঘর 


সত্য ,দ্বাপর আর কলি ,যুগান্তরে আকস্মিক পরিবর্তন 


আমার সন্ন্যাসে আজকাল গেরস্থ ছুঁয়ে আছি ঠিক 


কিন্তু তুমি জানো না বোধহয় 


তোমার ঘরের কলিংবেল আমিই লাগিয়েছি। 


.


তুমি চাইতেই পারো 


ওদের কাউকে তোমার পাশে বসিয়ে খেলে ফেলবে তোমার  মেয়েলি  রহস্য

কিন্তু তোমাকে অনেক আগেই  নোটিশ দেওয়া হয়েছে 


যে হ্যাঙ্গারে আমি জামা ঝোলায় 


সেই জামা কিংবা হ্যাঙ্গারে আমি ছাড়া কারোর গন্ধও থাকে না ,


ভেবো না তোমার গীতবিতান শুকনো গোলাপ 


কিংবা ঠোঁটে লেগে থাকা সিগারেট পোড়া ঠোঁট 


রহস্য লিখছে 



লিখছে সন্ন্যাস 


নিজের ভিতর এক 


এক অন্য আমির। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...