Thursday, January 20, 2022

আমি জীবন খুঁজছি

 আমি জীবন খুঁজছি

... ঋষি  


আমি রৌদ্র খুঁজি তোমার কোমরে 

তোমার পাতায় ছুঁয়ে  আছে ছু মন্তর কবিরাজি 

আমি আকাশের গায়ে হাত বুলিয়ে ভাবি তোমার খোলা চুল 

তোমার স্বপ্নের দখলে অনবদ্য কিছু মুখরতা 

আমি পাখিদের পোশাকে হৃদয় মুড়ে রাখি সুনীল নীরবতায় 

তবে এতটুকু বুঝি এই কবিতায় একমাত্র মিথ্যে আমি। 

.

দায়সারা কিছু আফসোস 

তোমার ঠোঁটের লহরে জড়ানো আমার সিগারেট পোড়া মুহূর্তে 

ফিসফিসে কিছু অজুহাত 

উনিশ ,কুড়ি কিংবা একুশের পুরোনো ডাইরিতে কবিতা বদল 

শব্দরা সব সময়ের পোশাকে তুমি হয়ে দাঁড়িয়ে 

আমি জীবন খুঁজছি তোমার কবিতায়। 

.

বিকেলের  নৈঃশব্দে 

ঠুনকো চায়ের কাপে ক্যালোরি যাপন 

মুহূর্তের জঙ্গলে সূর্য নিপাত যায় হ্যারিকেনের আলোয় ,

আমার চারপাশে দাঁড়ানো স্ট্রিট লাইট আমাকে কামড়ে মনে করায় 

জীবন কবিতা না 

জীবন পায়ের নূপুরে বাঁচতে থাকা ব্যাকুলতা না 

জীবন স্থির অনবদ্য আখ্যানে এক খানা বই 

যার প্রতিটা পাতায় অপেক্ষা সুদিনের।  



No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...