Saturday, January 29, 2022

গর্ভপাত


গর্ভপাত 

... ঋষি 


আমি দেখি ভাবনা শুরু হওয়ার আগে 

এক গভীর জঙ্গল 

সারি সারি সাদা চাদরের উপরে সার দিয়ে পরে নারী শরীর 

কারোর তাদের উন্মুক্ত যোনি ,উন্মুক্ত পেট ,উন্মুক্ত চোখ 

প্রত্যেকের চোখের কোনে জল 

প্রত্যেকে বলছে

ভালোবাসা থাকলেও যে জন্ম দেওয়া যায়  না বারংবার। 

.

আমার অবাক ঈশ্বর 

সময়ের নর্দমা বেয়ে চলে যাচ্ছে নষ্ট কিছু ভ্রুন ,কিছু মুহূর্ত 

তুমি প্রশ্ন করলে চলন্তিকা 

তুমি না জেনে কি লেখে চলেছো কবি ,কখনো জন্ম দেখেছো? 

আমি হাসলাম, বুঝলাম

কবির ঠোঁটে জন্মের শোক 

মৃত ভ্রুনের মতো কিছু একটা কবির মুখেচোখে। 

.

স্বপ্নের মতো জ্যোৎস্ন্যা ,ভাবনার সিঁড়ি বেয়ে কেউ একটা দাঁড়িয়ে 

হে ঈশ্বর তোমার সাজানো পৃথিবী ভরে যাচ্ছে ভ্রুণে 

গর্ভপাতের নষ্ট রক্ত ঢেকে দিচ্ছে এই সময়

ভালোবাসার মৃত্যু হচ্ছে বারংবার ,

আমি জানি এই পৃথিবীতে শুধু সকলে শরীরের কথা বলে 

আর জন্মরা আমার মতো অহেতুক 

ঐদেখো চলন্তিকা সময়ে মাতৃত্ব 

তার পা গড়িয়ে নেমে চলছে নষ্ট রক্ত 

ধ্বংস বর্ণনায়। 

 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...