Tuesday, January 11, 2022

সবকিছু ঠিক হয়ে যাবে

 

সবকিছু ঠিক হয়ে যাবে
.. ঋষি 

ভিতরে ক্রমশ আগুনের ভিতর  বিস্ফোরন 
আমার মত কেউ পিঠ থাবড়ে আমাকে বলে সব ঠিক হয়ে যাবে
বৃষ্টি আসবে মাটি ভিজবে
শীত আসবে ঘা শুকোবে, কিন্তু সম্পর্ক? 
সে যে উড়বে শুকনো পাতার প্রাচীন কাব্যের দেওয়ালে
আর অনবদ্য ভুমিকায় জীবন কেতাদুরস্থ কর্পোরেট তখন।  
.
আমি সব বুঝি, ভীরু চোখে তাকাই চারপাশে 
আমার চেনা মানুষের চোখে তখন ভয় 
মমতাজ গোলাপ হাতে কতক্ষন দাঁড়ালো তাজমহলে 
ঠিক কতক্ষন? 
সদুত্তর পাই না
সবাই উন্মুখ হয়ে থাকে আমার মতো 
আমাকেই বলবে বলে সব ঠিক হয়ে যাবে। 
.
তাই অন্ধকার চোখে আমি অন্ধ হয়ে থাকি
তাকিয়ে থাকে দূরে তাজমহলে একলা দাঁড়িয়ে মমতাজ 
আমি শুনতে পাই চিৎকার করছে জাহাঙ্গির বাঁচার যন্ত্রনায়
আমি চোখ খুলি না
কারণ এই অন্ধকার আমার ভরসা 
          আর আলো হলেই 
              কেউ না কেউ জোঁকের মতো ছেঁকে ধরবে আমায়  
                                 বলবে সব ঠিক হয়ে যাবে। 
অথচ সত্যি হলো কিছুই ঠিক হয় না চলন্তিকা 
আমি প্রতিটা স্টেশনে নেমে কামড়া বদল করে দেখেছি
তুমি নেমে গেছো অন্য স্টেশনে, না হলে ট্রেনের সময় বদলেছে
কারণ তুমি সব কিছু ঠিক করতে চাও নি 
অনেকটা জেনেশুনেই হয়তোবা তুমি  ট্রেন মিস করেছো। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...