Friday, January 14, 2022

চাওয়া পাওয়া

 চাওয়া পাওয়া 

... ঋষি 


একসাথে বাঁচা যাবে না জানি 

   তবুও জানো আমার অদেয় কিছুই নেই  তোমাকে ,

          ছিল না কোনোদিন। 

তুমি তালপাতা ছাওয়া এক স্বপ্ন চাইলে 

                 আমি দেখলাম 

তুমি অনবরত হাওয়ার সাথে আমার মুক্তি চাইলে 

                  আমি দিলাম 

তুমি রৌদ্র খুঁজে ক্রমাগত খুঁজে আনতে থাকলে আমার পথ চলা 

                   আমি হাঁটলাম। 

.

প্রশ্ন করি নি কখনো 

বিশ্বাস করো আজ চিরটাকাল আমি হেঁটে গেছি তোমার মতো করে 

বদলে শুধু চেয়েছি আশ্রয় ,

 কেন যে রবিঠাকুরের গানটা শুনলে হঠাৎ কেন কাঁদতে ইচ্ছে করে

" আমার মুক্তি আলোয় আলোয় " 

জানি না ,

আর আজকাল জানতে ইচ্ছে করে না মুক্তির মানে 

শুধু যখনি আমি তোমার কবিতা লিখি 

বিশ্বাস করো আমি  উড়তে থাকি 

        ভাসতে থাকি 

        হাসতে থাকি। 

.

আমি জানি তুমি জানো  না 

     আমি শুধু একটা রাত  চেয়েছিলাম - ধর্মের সাথে 

     আমি শুধু একটা হাত চেয়েছিলাম - মুক্তির  সাথে 

     আমি শুধু তোমায় চেয়েছিলাম - সময়ের সাথে 

কিন্তু কিছু পাই নি বলবো না 

      আমি পেয়েছি তোমায় - কবিতার সাথে 

       আমি  পেয়েছি মুক্তি - তোমার সাথে 

      আর পেয়েছি স্বপ্ন - অনেকটা ভালোবাসার সাথে। 

.

একসাথে হাঁটা যাবে না জানি 

          তবু আমার ওদের অদেয় কিছু নেই তোমাকে ,

                   শুধু আমার মৃত্যুতে তুমি অধরা থেকো। 

      

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...