Saturday, January 29, 2022

ভীষণ কাছের

 


ভীষণ কাছের 

... ঋষি 


মাঝে মাঝে আজকাল কবিতায় বিরক্তি আসে


        আমি আর আমি আর সাথে রানী,


রক্তে জ্বালাপোড়া ,চামড়া ভাঁজে বয়সের আতংক ,অমীমাংসিত সন্ধি 


সেই সমুদ্র ,সেই মেঘ ,সেই ঝড় ,বৃষ্টি,শীতের শুকনো পাতা ,ময়েশ্চরাইজার ক্রিম


সামাজিক সমস্যা জড়ানো নর্দমা ,শান্তির রুমাল  


কিন্তু কবিতাকে খুঁজে পাই না আজকাল 


শুধু চর্বিত চর্বনে একটা বিরক্তি মাথার চারপাশে হেলিকপ্টারের মতো ঘোরে। 


.


আর লিখবো না ভেবে কলম তুলে রাখি 


আসন্ন কবিতাগুলো পায়খানার কমোটে ফ্ল্যাশ করে উঠে দাঁড়াই  ,


শব্দের বদলে নকল শান্তি মেখে ঘুমোতে যাই 


ঘুম আসে না ,


কেমন একটা মনখারাপ ,চশমার কাঁচে অকারণে ঝাপসা 


দেখি অন্ধকার জানলার বাইরে তারা দাঁড়িয়ে আছে 


শব্দরা ,যন্ত্রণারা  ,ভাবনারা । 


.


আমি ওদের দিকে তাকাই 


দেখি মুখ ভার করে শব্দরা ,ভাবনারা দাঁড়িয়ে আশ্রয় খুঁজছে 


বড্ড কষ্ট হয় 


যেন কতদিন খেতে পাই নি ,কত দিন ঘুমোয় নি 


চোখে মুখে কালি 


বৃষ্টিতে ভিজে ,অনেকটা রাস্তা পেরিয়ে তারা আমার কাছে এসেছে 


আমি কবিতার খাতা খুলে দি আবার সযত্নে 


ওরা নিজের মতো করে বসিয়ে নেয় নিজেদের 


আমি হাসতে থাকি আমার প্রতিটা কবিতার জন্মের পরে 


বোধহয় কবিতারা আমার ভীষণ কাছের। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...