Saturday, January 1, 2022

বিস্ময় বাউল

 


বিস্ময় বাউল 

... ঋষি 


" আমায় ডুবাইলিরে আমায় ভাসাইলিরে
            অকুল দরীয়ায় বুঝি কুল নাইরে। "
.


জানলার বাইরে দাঁড়িয়ে এ জীবন 


কারা যেন ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে মিথ্যা প্রগতির নামে   ,

কারা যেন তুমুল ঝড়ের এগিয়ে আসছে আমার দিকে 


কাল্পনিক সময়, লোকাল মেইল ট্রেনের মতো আমার পিছনে 


সময় সরে যাচ্ছে দূরে দৃষ্টির বাইরে 


আমার ঝাপসা কাঁচে রাতঘড়ি স্বপ্ন হয়ে যাচ্ছে। 


.


ক্রমশ গাছে থেকে ঝরে পড়ছে শুকনো পাতা 


কাল রাতে শেষ ফুলগুলো তুলে নিয়ে গেছে এই অন্ধ শহর ,


অনেকদূরে মালগাড়ি বলে চলে গেলো কাল সে ফিরবে 


আমি কি তবে সব ছেড়ে লাল মাটির পথে বিস্ময় বাউল ?


আমি তৃষ্ণার্ত শুস্কতায় কবিতার দিকে তাকাই 


দেখি জীবন আর যৌনতার মাঝের সেতুটা হঠাৎ দুলতে থাকে। 


.


জানলার বাইরে দাঁড়িয়ে এই জীবন 


তুমি হাসো ,বলো 


         কবি তুমি বিস্ময় বাউল তোমার দুহাতে স্পর্শ ,


আমি বলি আমি ঈশ্বর হতে চাই নি চলন্তিকা 


আমার তো মানুষের খোঁজ 


জীবনের খোঁজ। 


কি সাধ্য আমি  ভাবনা তুলে রাখি সময়ের কুলুঙ্গিতে 


কি সৌভাগ্য আমার আমি জীবনের পাতায় তোমায় লিখি 


তুমি ছল ছল চোখে তাকিয়ে বলো 


            কবি তোমার আঙুল তুমি একলা রেখো সযত্নে 


             যে হাতে তুমি শব্দের গৃহস্থালি সাজাও 


 সে হাতে জানলার কপাটে ওপারে সময়কে রেখো 

আমি সেখানে ব্রাত্য 

আমাকে রেখো চিরকাল তুমি বাউলের পথে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...