Saturday, January 15, 2022

কাঁচ ভাঙে

 


কাঁচ ভাঙে 

... ঋষি 


সারাজীবন নিজস্ব ইন্টারভেলে বুকের ভিতর  কাঁচ ভেঙেছে  


আগে কাঁচ ভাঙলে কষ্ট হতো 


আজকাল শুধু চিৎকার করতে ইচ্ছে করে ,


আগে কাঁচ ভাঙলে ছড়িয়ে পড়তো সময়ের মেঝেতে কুচি কুচি হয়ে 


আজকাল আমার ভিতর চিৎকারগুলো তোমার কাছে পৌঁছায় 


খুঁজে নেয় নরম বালিশ ঘুমোবার জন্য। 


.


ভুলে যেতে চাই  কবে শেষ দেখা হয়েছিল তোমার সাথে


শুধু মনে রাখতে চাই একটাই  দোমরানোমোচড়ানো হৃদয় আমাদের 


ভুলে যেতে চাই সেদিন বৃহস্পতিবার ছিল কিনা 


শুধু মনে রাখতে চাই কিছু মুহূর্তের লক্ষীর পায়ের ছাপ আমার বুকে 


মনে রাখতে চাই না কে কেঁদেছিলো কার বুকে মাথা রেখে 


শুধু মনে করতে চাই সেদিনও কাঁচ ভেঙেছিল নিজের মতো করে 


তবে সেদিন কষ্ট হয় নি। 


.


এমনটাই হয় 


কষ্টগুলো জমতে থাকে নিজেদের ডাকবাক্সে ভুল ঠিকানায় 


তোমার আঁচল লুটিয়ে পরে আলুথালু ভাবে 


আমি কুড়োতে থাকি 


আমি ছায়া ভেবে অন্ধকারকে জড়িয়ে ধরি আঁচলের মায়ায় 


ভুল হয় 


ভুল ভাঙে 


ভাঙে কাঁচ 


তারপর ইতিহাস ,ভূগোল ,দার্শনিক মতবাদের সমাপ্তি। 


আমি খবর রাখি কবে আল্পসের মাথায় বরফ গলে 


কবে টেম্স নদী হঠাৎ ছুটে আসে তোমার বুকে 


হঠাৎ কবে কাঁচ ভাঙে 


শুধু তোমাকে জানানো হয় না 


আজকাল কাঁচ ভাঙলে আমার চিৎকার করতে ইচ্ছে করে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...