Saturday, January 29, 2022

পালাবো একদিন

 .


পালাবো একদিন 

... ঋষি 


পালাতে চাইছি আমি খুব বিচ্ছিরি ভাবে 

চলন্তিকা ,তুমিও তো পালাতে চেয়েছিলে একইভাবে আমার মতো 

তোমার সদ্য ছাড়া শাড়ি ,পাউডারের পাফ ,কাজলের গল্প 

রান্নাঘরের আচার ,বিছানার চাদর ,মেয়েলি দাগ ,

জানি তুমিও ভেবেছিলে আমার মতো 

জানলার ওপারে যারা তারা কেন যে দৃশ্য হয়ে গেল ?

.

চলন্তিকা আমার মতো তুমিও বলো নি কাউকেই ঘর ছাড়ার আগে 

ঘরে থাকবার জন্য একটা কারণ দরকার ,

দরজার ওপর গামছা ,তোমার সাজার আলমারীর কাঁচে হরেকরকম টিপ্ 

তোমার রান্নাঘরে অজস্র ষ্টেনলেসস্টিলের ঠোকাঠুকি 

না এগুলো ঘরে থাকার কারণ হতে পারে না 

কারণ যা তাকে তো কবিতায় লেখা যায় না। 

.

আজকাল চলন্তিকা তুমি কোত্থাও থাকো না 

বাথরুমের দেরাজে রাখা একধিক ব্রাশ ,আলনায় রাখা  শাড়ি 

দেওয়ালে টাঙানো অনেকগুলো ফটোফ্রেম 

সব বেরঙিন 

শুধু কারণ খুঁজছে ?

কারণ খুঁজছো তুমি আমার মতো নিজের ভিতর নিজের প্রতিবাদে। 

চলন্তিকা তুমি বোধহয় জানো না 

কারণ  ফুরিয়ে গেলে মানুষ পালায় রোজ নিজের থেকে 

সময়ের থেকে ,

তাই চলন্তিকা আমিও  পালাতে চাইছি তোমার  মতো খুব বিচ্ছিরি রকম 

অথচ দরজা খুললেই পায়ের হাওয়ায় চটিগুলো বেমতলব প্রশ্ন করছে 

আমরা কি শুধু বস্তু ছিলাম ?


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...