Friday, October 14, 2022

কবি ও ঈশ্বর

 কবি ও ঈশ্বর 

.. ঋষি 

একদিন ঠিক এমন দেখতে আমাদের একটা বাড়ি হবে 

বাড়ির উপর নেমপ্লেট 

                  সেখানে ঈশ্বর ও প্রেম ,

একদিন এমনি একটা রাস্তা দিয়ে আমরা হেঁটে যাবো 

আমি আবারও হোঁচট খাবো ,

হয়তো সেদিনও তুমি আমাকে বলবে

তুই চিরকাল বোকা ,শুধু কবিতায় জীবন কাটালি। 

.

একদিন ঠিক এমনি এক গাছতলায় আমি আর তুমি বসবো 

আমার ,তোমার চশমায় সেদিন কোঁচকানো স্বপ্ন  

বাসি হয়ে যাওয়া সংসার ,পুরোনো স্বপ্নের ফুল আমাদের পায়ের ধুলোতে 

সেদিন তুই হয়তো বলবি আমাকে 

বয়স কত হলো? দিনকাল কেমন?

পিছনে পড়ে থাকবে ঘড়ির কাঁটা  কিংবা পাখির আকাশ  

একদিন আমরাও বলব, ভুল বাপু, সব ভুল ছিল। 

.

একদিন ঠিক এমনি এক বিকেলে আমি তুমি  পাশাপাশি হেঁটে যাবো 

পিছন থেকে আমি  তোমার হাত ধরে দাঁড় করবো 

সামনে বইয়ের দোকানে  আঙ্গুল দিয়ে দেখাবো 

চিনতে পারছিস ,এই সেই বইয়ের দোকান 

যেখানে তোর সাথে আমার প্রথম দেখা 

তুই হাসবি আজকের মতো ,বলবি 

শোন প্রথম বলে কিছু হয় নাকি 

বল তোর সাথে আমার শেষ দেখা 

কারণ তুই সে। 

.

একদিন ঠিক এমনি এক দিনে আমি তুই পাশাপাশি 

আমার  কবিতারা সেদিন হয় তো পাঠকের মন স্পর্শ করে বলবে 

অপেক্ষা শেষ ,

সেদিন হয়তো অনেকেই বলবে কবি আসলে প্রেমিক 

কিন্তু আমি জানি মনে 

কবি হতে গেলে ,শুধু প্রেমিক নয় 

ঈশ্বর হতে হয়। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...