Friday, October 14, 2022

অন্যমনস্ক ভূমিকায়

 অন্যমনস্ক ভূমিকায় 

... ঋষি 

.


জানি আর কিছুদিন পর 

আর কেউ বলবে না‌ চোখের জল মুছে নিতে

আর  কেউ বলবে না ঠিক সময়ে খেয়ে নেওয়ার কথা

দেখা হবে,আমার সাথে তোমার কিংবা তোমার সাথে অন্য কারও

অথচ সারারাত আমাদের শান্তিতে ঘুমোবার কথা ছিল একসাথে 

আর কোনোদিন  ঘুমোনো হবে না। 

 .

শুধু একটা বয়সের পর একটা অন্যমনস্ক সরু গলির একপ্রান্তে দাঁড়িয়ে

আমি ভাববো তুমি সুখী হয়েছ

আর অন্যপ্রান্তে তুমি দাঁড়িয়ে ভাববে আমার গোঙানি কমে গেছে 

ভালো আছি নিশ্চয় ,

আমাদের  মাঝখানে খেলে বেড়াবে কমবয়সী ছেলেমেয়েরা

যাদের এখনও কেউ চোখের জল মুছিয়ে দেয় অঝোর কান্নায়।

.

এক শালিখ দেখলে আমার  দিন খারাপ যায়

জানি তুমি জানো ,

চোখ বন্ধ করলেই আমি দেখতে পাই

তুমুল চিৎকারে ফুলে উঠছে তোমার গলার শিরা ,

আসলে জোড়ে কথা বললে তোমার শ্বাসকষ্ট হয় 

এটা আমি জানি

কিন্তু এই জন্মে, অন্যমনস্ক হওয়ার বয়স পার করে এসেছি আমরা

এখন সময় সাবধানে পা ফেলার, সামনের দিকে এগোনোর।

বহুদূর থেকে ভেসে আসা গান, যেভাবে মাঝবাতাসে হারিয়ে ফেলে তার কথাকে,

তোমার জীবন থেকে আমিও হারিয়ে গেছি সেভাবে। 

মানিব্যাগের ভিতরে যারা কাছের মানুষের ছবি নিয়ে ঘোরে

আমি তাদের মতো নই 

আর তুমি কোনোদিনই আমার মতো ছিলে না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...