Friday, October 21, 2022

জাগরণ


 কার পুলিশ ,কিসের পুলিশ ,রাম ,রহিম না লস্করের

কার মন্ত্র ,আমন্ত্রন ,কিসের প্রয়োগ
সময়ান্তরে উৎরানো বিষ
নিরামিষ ,
জানা ছিল না বেআইনি ছিল আন্দোলন
বেআইনি ছিল মানুষের প্রতিবাদের মন্ত্র অনশন।
.
আমি পিছনে ফিরে দেখবো না
আমি বলবো সময় ,এই যুগের অসংখ্য শিক্ষামনস্ক মানুষকে জাগরণ
আমি বলবো এ হলো আমন্ত্রণ
আমি এ হলো এ হলো কোনো কুরুক্ষেত্র আবার
সামনে কে জানি না
শুধু জানি রবীঠাকুরে বাণী সেই " অন্যায় যে করে আর অন্যায় যে সহে। ......
.
কে করছে ,কিসের দাবি ,কিসের করুণাময়ী ,কিসের জালিয়ানওয়ালাবাগ
কে কংস ,কে বংশ ,কে হলো এ যুগের শেষ কুলপ্রদীপ
আমি জানি না বাংলা ,না ভুটান ,গুজরাট না তালিবান
শুধু জানি প্রতিবাদ দরকারী
আজ না ,কাল না ,সময় না ,ইতিহাস না,
অন্যায় আর সত্যের মাঝে কোনো সহবস্থান নেই
আছে জিত কিংবা আছে হার।
আমি আকাশের শব্দে বিশ্বাসী
আমি সময়ের অহংকারে বিশ্বাসী
এসো মুক্ত হও ,নির্মল হও , সত্য হও
শুধু মুখে স্বাধীনতা নয় এইবার বোধহয় রুখে দাঁড়ানোর সময় হলো
সময় হলো লড়বার
এইবার সত্যি মানুষের পাশে মানুষের মতো দাঁড়াবার সময় হলো।

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...