Saturday, October 29, 2022

স্পটলাইট

 স্পটলাইট 

.. ঋষি 

.

লাইটার বের করি ,,,সিগারেট জ্বালাই 

অন্ধকার হাইওয়ের  উজ্বল সাইনবোর্ড তখন বেঁচে থাকা খোঁজে 

বাঁচার বিজ্ঞাপণ ,ক্লোজাপের হাসি 

বাঁচার বিশ্লেষণ 

সময় মাফিক কিছু পরিবর্তন ধুলো ধুলো মেঘের আড়ালে চাঁদ 

অনেকটা স্নেহের মতো মনে হয়। 

.

হাইওয়ে ঘেঁষা চায়ের দোকান 

অকারণের কয়েক কাপ মাটির ভাঁড় লুটোপুটি করে সম্পর্কে ,

চমকে আমি পিছন ফিরি 

একটা ট্রাক সজোরে ব্রেক কষে আমার মেরুদণ্ড জুড়ে ভয় 

নির্ঘুম রাতের মনের বারান্দায় অকারণে সিগারেট পুড়তে থাকে

একটার পর একটা মুখ যেন সিগারেটের লাল ঠোঁটে । 

.

আমরা দুঃখের বিজ্ঞাপন খুঁজি 

খুঁজি নিজের সুখী জীবনের আড়ালে গিলিগিলি যে চোখের জল 

একটা ম্যাজিক ,

আমি বাইকে স্টার্ট দি ,স্পিডোমিটারে তখন ৮০ ছুঁই ছুঁই ,

কানের পাশ দিয়ে বইতে থাকা বাতাস কেমন হুইসেলের মতো বাজে 

যেন একটা রেসের মাঠের এই পাশে আমরা 

ছুটছি ,

গতি বাড়ে ,বাইকের স্পটলাইটে একলা পথ গন্তব্য খোঁজে 

আমি এসে হঠাৎ দাঁড়িয়ে পড়ি তোমার বিজ্ঞাপনের সামনে 

তুমি হাসছো ঠিক 

কিন্তু আমিও অন্যের মতো চোখের জল খুঁজি ,

বিহারি ড্রাইভার ড্রাইভার চিৎকার করে বলে ,শালা শুয়ারকা বাচ্চা 

আমি দাঁত বের করি ঠিক তোমার মতো 

যেন বোঝাতে চাই আমিও তো ভালো আছি। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...