Wednesday, October 12, 2022

এবার সমাপ্ত

 এবার সমাপ্ত 

... ঋষি 


এখনো অনেকটা বাকি 

বাতাস ধোওয়া জানালার নেমপ্লেট অলিখিত চুক্তি 

জানলার পাশে পড়ার টেবিলে ,ধোঁয়া ওঠা সিগারেট 

কবিতার খাতায় অসমাপ্ত কবিতারা  

তোমাদের বলা হয় নি মানুষ শুধু এক জীবিত পরিচয় মাত্র। 

.

আচমকা ধড়ফড় করে উঠে বসি 

একটা কালো ফ্রেমের অসমাপ্ত ছবি আমার বুকের দেওয়ালে আটকানো 

ছবিটার গায়ে স্বপ্নের অনেকগুলো ফসিল আমাকে প্রশ্ন করে 

আমি ঋণী আমার প্রশ্রয়ের কাছে 

কিন্তু সমাপ্তি কি সত্যি লেখা যাবে না। 

.

ওরা যারা আমাকে আকাশ থেকে নামিয়ে আমাকে মাটিতে পুঁতে দিল 

আমার কবরের উপরে লিখে দিল অসমাপ্ত নেমপ্লেট  

তাদেরকে বলার দরকার নেই 

নিজেকে পুরুষ প্রমান করতে করতে কেটে যাচ্ছে জীবন 

অথচ আমি প্রেমিক হতে চেয়েছিলাম। 

.

চারিদিকে জমে আছে নোংরা অসমাপ্ত জল 

জানি না সিঁড়ি ভেঙে আমার উপরে ওঠা হবে কিনা ,

বাবা বলেছিল চরকের মেলায় নিয়ে যাবে 

নিয়ে যায় নি 

শেষ নিশ্বাস নিতে নিতে তাই মাকে প্রশ্ন করি নরক কেমন মাগো। 

.

বুঝতে পারছি না ও কে এলো ? চলন্তিকা 

ফোঁটা ফোঁটা শিশিরে ভিজে যাচ্ছে তোমার যোনি ,স্তন ,নাভি ,

আমার জিভ ,ঠোঁট সব গলে যাচ্ছে চলন্তিকা 

তোমার গভীরে আমি আর চুমু খেতে পারবো না 

আমি বোধহয় অপেক্ষায় মরে যাবো একদিন। 

.

মিষ্টি খেতে ভালোবাসতাম ,ওদের পেট ভরে খাইয়ে দিও 

পেট নাভি ঘিরে দাউদাউ আসক্তির ক্রম 

আনন্দ ,শোক ,দুঃখ,ঘেন্না ,ভয় -শরীরে শেষ সুতোটুকু খসে গেছে ,

আমাকে পুড়িয়ে গিয়ে জানলাটা বন্ধ করে দিও 

আর আমাদের অসমাপ্ত কবিতার শেষে লিখে দিও এবার সমাপ্ত। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...