Thursday, October 13, 2022

এক যে ছিল রাজা

 এক যে ছিল রাজা 

... ঋষি 

.

এক যে ছিল রাজা 

যতসব গাঁজা খোর ,মাতালের ভিড় আমাদের চারপাশে 

চুপ রহ কমরেড 

এটা সব পুরুষ মানুষের গল্প আকাশ ফুঁড়ে ,মাটি ফুঁড়ে 

এক যে ছিল রাজা। 

.

কিছুটা গল্প এগোচ্ছিল বেশ 

তারপর তারপর। ..সোজা কন্ডোম কিনে বিছানার চাদর 

তারপর। ...ধৈর্য্য ধর কমরেড 

হাজারো যৌনতার গল্প চটি বইতে পড়া 

আমরা বাঙালি আর পড়তে না চাওয়া 

তারপর বেশ এগোচ্ছিল গল্পটা। 

.

বেশ কিছুটা এগোচ্ছিল গল্পটা 

তারপর তারপর। ১,২,৩ রঙিন কাঁচের ভিতর দিয়ে দেখা হিঁজড়ার দল 

আর তুমি ?

আমি রাজা বোঝার চেষ্টা করো কমরেড ,

তার শরীর সটান ,শরীরের তাপমাত্রা হিমালয় ঘেঁষা ঘাম পুঞ্জ 

এগোচ্ছে না 

আমি ড্রাইভার চেষ্টা করছি চালাতে 

আমিই রাজা। 

.

বেশ কিছু বুর্জোয়া মিটিং মিছিল। .পারছি না ,পারবো না 

বেশ কিছু ঝড় ,দাবানল ,কারফিউ, নোটবন্দী ,ঘর বন্দী ,চাকরি ছাটাই 

তারপর তারপর। .. জমছে না গল্পটা 

চুপ রহ কমরেড ,বুঝতে চেষ্টা করো 

ভোগের খিচুড়ি খেতে কাঙালি লাইনে দাঁড়ানো 

ব্রিজের তলায় দাঁড়ানো মেয়েটাকে অপরাঙ্গে দেখা 

মানছি না মানছি না 

পকেটে টান ,তবুও সিগারেট একটা দরকার ভীষণ 

তারপর মহালয়া ,নতুন পোশাকে সপরিবারে মায়ের পাশে আমি 

পারছি না আর পারছি না 

কনফিউসড রাজা জাপানি  তেলের বিজ্ঞাপনে। 

.

কেমন শুনছো কমরেড ?

এইভাবে প্রতিদিন ,রোজদিন এক একটা গল্পের শুরু হয় 

কেঁদে লাভ নেই ,শুধু অনুভবে 

এক যে ছিল রাজা।   

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...