Monday, October 24, 2022

আমার জন্মেত কোন কবিতা হয় না

আমার জন্মের কোন কবিতা হয় না 
.. ঋষি 

অনন্ত বাতায়নে পথ হারিয়েছি
হারিয়ে ফেলেছি নিজেকে এই পথের ধুলোয় 
আমার জন্মের সত্যি কোন কবিতা হয় না
আমার জীবন আবৃত্ত এক হিমঘর যেখানে শব্দরা জন্মায়, 
শব্দরা জন্মায়, শব্দরা কাঁদে,আমাকে যন্ত্রনা দেয় 
যন্ত্রনা দেয় আমার চলন্তিকা সময়। 
.
আমার হাজারো উচ্চারণ 
আমার রক্ত কনায় আমার এই শব্দ সমাজ আর একলা মুহুর্তের বন্ধুরা আমাকে পথ দেখায়
চলন্তিকা হাত ধরে। 
আমি আপ্লুত হয়ে ভেসে যাই আমার প্রতিটা জন্মের সম্ভোগে
তবুও কোথাও যেন দুন্দুভি বাজে রোজ, তুমুল প্রলয় 
আমার কন্ঠে বিষাক্ততা আর আমার শব্দরা সব নবজন্ম। 
.
এইভাবে শুরু থেকে শেষ জন্মান্তর 
আমার জন্মের সত্যি কোন কবিতা হয় না,
যা হয় তা শুধু মুহুর্তদের স্তব্ধতা মোড়া একফালি ভগ্নাংশ
মুহুর্তের হাসিমুখ ফ্যাকাসে হয়ে যায় তোমার প্রতিটা চলে যাওয়ায়
তবুও মুহুর্ত  ফুরোয় না।
তবুও বয়স বাড়ে,জুলফিতে অভিজ্ঞতা দিনপ্রতিদিনে
এই শহরে হাজারো মানুষের ভীড়ে আমি পুরাতন খোঁজ 
জন্মদিন আসে চলে যায় 
তবুও বুকের বারান্দায় একটা মানুষ অপেক্ষায় দিনগোনে
একটা সম্পুর্ন কবিতা লিখবে বলে
একটা জীবন লিখবে বলে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...