Sunday, October 16, 2022

দিন ফুরোনো কাব্য

 দিন ফুরোনো কাব্য 

... ঋষি 


দিন ফুরোচ্ছে রোজ নিয়ম করে  

দুতিনটে সিগারেট আর একলা ঘোরে 

দিন ফুরোচ্ছে  ডিমসিদ্ধ আলুসেদ্ধ ভাতে 

সকালের কোলগেট আর নিয়মিত দুচার পেগ রাতে  

দিন ফুরোচ্ছে  কারণ দিনের পরে রাত 

জীবনে দাবার ঘরে আমি রাজা আর কপালের বাজিমাত। 

.

মাসের প্রথমে  মাইনে পেয়ে ছোট কৌটো ঘি 

বাড়িতে কুয়ো আছে ,জল তোলা আর নিজের কাপড় নিজেই কেচে নি 

ঘরের জানলাটা খুব ছোট ,আজকাল ভালো থাকে না মন  

তাই দরজা খুলে রাখি ওটা অভ্যাস ,বাঁচার প্রয়োজন 

অসুখবিসুখ সে তো আছেই ,যেমন ছিল পাশে 

নিয়ম করে হিসেবে মতো তোমায় পাঠানো টাকা আমার প্রতি মাসে। 

.

নুন আনতে পান্তা । শুধু সাথে লেবুটা জোটে না

কবিতায় শব্দ জোটে কিন্তু আজও মুখ ফোটে না ,

আমার পাড়ায় বৃষ্টি হলে জল জমে যায় পথে 

আমি আছি বেশ ,তুমি আছো ঠিক নিয়ম করে সাথে। 

এখন বেশ বুঝতে পারি বোকার মানে টুকু 

চলবে জীবন যেমন চলে হিন্দি সিনেমা  বাকিটুকু ।

সবুজ কাঠের একটা আলমারি ঘুনে খাওয়া

নিয়ম করে অফিস আসি ,দিনটুকু কেটে যাওয়া। 

ঝড় উঠলে আলো যায়। ভালবাসলে লোডশেডিং 

কখনো কখনো বন্ধুরা আসে ,সাথে নিয়ে চাউমিন। 

চারটে বিড়াল আছে। আমি খেতে দেবো

জানি জীবনের এই বাকিটুকু একলাই বেঁচে নেবো।  

একলা মানুষ যদি  বাঁচতে শিখে যায় 

সে নিজের কাছে রাজা ,মৃত্যুকে আঙুল দেখায়। 



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...