Sunday, October 23, 2022

শুভ দীপাবলি

 


শুভ দীপাবলি  

... ঋষি 

.

"অসতো মা সৎ গময়। তমসো মা জ্যোতির্গময়।

 মৃত্যোর্মা অমৃতং গময়। ওঁ শান্তিঃ ওঁ শান্তিঃ ওঁ শান্তিঃ॥"

.

অযুত নিযুত শান্তির খোঁজে অন্ধকার থেকে খুব দূরে দাঁড়িয়ে 

আমার চারপাশের কান্নারা বলে দেয় আমরা ভালো নেই 

আমার চারপাশে উন্নয়ন বলে দেয় 

আমরা উন্নীত একটা প্রজন্ম শুধু অন্ধকার সড়কে। 

.

ভাবনার থেকে দূরে দাঁড়িয়ে দেখছি কানে ভেসে আসছে উৎসবান্তরের প্রতিধ্বনি 

"আমার মায়ের পায়ের জবা হয়ে উঠনা ফুটে মন"

অথচ বুকের প্রতিধ্বনিতে তুমি ঘুমিয়ে 

সময়ের বুকে পা রেখে তোমার হুংকার কিংবা প্রতিবাদ 

ভালো থাকতে হবে 

সে অন্ধকার হোক কিংবা আলোতে । 

.

আমি বুঝি শুধু মানুষের ভালো থাকা জরুরী 

আমি বুঝি শুধু বুকের রিংটোন একটা সময়ের হাসিমুখ শুধু অপেক্ষা ,

আগামীকে তাই বলে দিয়েছি আমি আসছি 

সময়কে বলে দিয়েছি আমি বাঁচছি  

আর তোমাদের মতো মানুষের দিকে তাকিয়ে বলতে ইচ্ছে হয়

উৎসব একটা  ভালথাকার আয়না অনেক অপেক্ষার 

উৎসব একটা ভেসে থাকার বার্তা মানুষ আর মানুষের প্রতি। 

তুবুও সময়ের কবিতায় 

আমিও উৎসবমুখী ,সময় বিমুখী এক কলমের আগুন 

শুধু পোড়াতে চাই নিজেকে আর পুড়তে 

আর তোমাদের বলতে চাই 

শুভ দীপাবলি  

বলতে চাই শুভ দীপাবলি চলন্তিকা 

সকলে ভালো থেকো আর সুখে রেখো তোমাদের অনুভূতিদের। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...