Sunday, October 16, 2022

লংরুট

 লংরুট 

... ঋষি 


অস্তিত্ব বজায় রাখতে রাখতে ভুলে গেছি পরিচয় 

আমি অস্তিত্ব আর তুমি ভয়। 

.

আমাদের জীবন ইন্তেষ্টিক্রিয়ায় শুয়ে থাকা শরীর 

বাইরে জীবন ,যা বাঁচি আবার মরি। 

.

কথাকাটাকাটি ,প্রতিটা মৃত্যুর পর জড়ানো জরুরী 

তবুও আমরা জেদি ,একলা ঘড়ি। 

.

কেউ বলে তুমি প্রেমিকা ঠিক মায়ের মত 

তবু হারাবার ভয় ,লুকোনো হাজারো ক্ষত। 

.

মানুষ মানুষের থেকে দূরে সরে গেছে আজ বহুদিন 

তবু ভাবি মানুষ দাঁড়াবে মানুষের পাশে ,কমাবে ঋণ। 

.

দুঃখ এটা নয় তুমি আমার থেকে দূরে 

দুঃখ এটা তোমাকে পাই না আমি আমার দুঃখ খুঁড়ে। 

.

চটজলদি ভাবনা ,অকারণে করে ফেলা বায়না 

জানি অনুচিত ,তবু সাথে আছি পাশে থাকা যায়না। 

.

চলে যাবে জানি ,যেমন কাটে দিন 

তোমার চোখে মৃত্যু ,বাঁচার আলাদিন। 

.

যে রুটে আমি আছি ,সেই রুটে কোনো পরিবহন নেই 

সময় ছিল বাঁচার কিন্তু তার আর প্রয়োজন নেই। 

.


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...