Wednesday, October 12, 2022

আমার জমি

 আমার জমি 

... ঋষি 


এই শহরে অজস্র বাঁক ,প্রচুর পাঁক ,অজস্র গর্ত 

তাই একটা সরু দড়ির উপর দিয়ে হাঁটছি !

না না ট্রাপিজের খেলা না এটা 

আসলে নিচে অজস্র বাঁক ,প্রচুর পাঁক ,অজস্র প্রশ্ন 

কোন দেশী ? এদেশী না ওদেশী 

কোন দল ? মোহনবাগান না ইস্টবেঙ্গল 

কোন পার্টি ?লাল না বেগুনি 

যাই উত্তর দেব না কেন কোন না গর্তে আমাকে নামতে হবে 

তাই দড়ির উপর দিয়ে হাঁটা ভালো। 

.

তবু এবার একটা নিজের দল তৈরী করতে চাই 

বেয়াড়া প্রশ্নদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চাই 

জানি না কাকে পাবো পাশে 

জানি না তুমিও থাকবে কিনা 

তবু জানো আমি এবার উঠে দাঁড়াতে চাই ,

কোনো মতে অক্টপাসের   গন্ধ পিছনে ফেলে 

কোনো মতে মৃত্যু উপত্যকা পেরিয়ে ,জৈবিক ইচ্ছাদের গলা টিপে 

পায়ের তলার মাটির উপর একটা পতাকা পুঁতে চিৎকার করে বলতে চাই 

এটা আমার জমি ,,,এটা আ.... মা.... র। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...