Sunday, October 16, 2022

অভিমান আমারও হয়

 অভিমান আমারও হয় 

... ঋষি 

.

দাঁত দিয়ে ছিঁড়ে ফেলেছি দৈন্যতা 

তবু অভিমান এখনো হয় ,

যখন তুমি অন্ধকার ছিঁড়ে এগিয়ে আসো পৃথিবীতে 

তখন আমি কোথাও থাকি না তোমার 

তখন কেউ নই আমি তোমার। 

.

সমস্ত রক্ত ,মাংস দুমড়েমুচড়ে একসাথে করে কবিতা লিখি 

কবিতার পাতায় রক্তফোঁটা তখন মাকালীর শাসন ,

সেই লাল চোখ ,খড়গ হাতে তুমি তখন সংহার দৃশ্য 

আমি হাসি অবাক হই ,

পৃথিবীর নাটকে আজও দেবীরা নগ্ন চিরকাল 

আমারও অভিমান হয় 

অন্তত একটা মৃত্যু তো দিতে পারো। 

.

তোমার সোনায় গড়া নথ ,তোমার আকাশ দিয়ে ভাবা রাস্তা 

তোমার উপছে ওঠা ভালোবাসা 

কিন্তু আমি    ........... ?

................. অজস্র উত্তরের পর একটা দূরত্ব এগিয়ে আসে 

বিশ্বাস করো বুকের কাছটা ফাঁকা ফাঁকা তখন। 

কিছু মানতে ইচ্ছে করে না 

দেবত্বের উপাখ্যান ,নিয়মিত লেখা কিছু বেঁচে থাকা 

চা ,পাউরুটি আর এক কাপ চায়ে আজকাল মন ভরে না। 

তোমার চারপাশে সবাই দৃশ্য 

আর আমি দৃশ্যের বাইরে একটা ছবি তোমার আলমারিতে তালানবন্ধ 

বহুদিন তোমাকে চুমু খাই নি 

বহুদিন তোমাকে পুজো করি নি তোমার রক্তমাখা ক্ষোভে 

শুধু ভেসে আছি 

শুধু বেঁচে আছি 

অভিমান জমাট বেঁধে কখন যেন অন্ধকার চিড়ে তুমি আমার বুকের উপর 

দেবী তুমি সেবিকা হতে পারো 

আমি দাস চিরকাল। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...