Tuesday, October 18, 2022

দার্শনিক

 দার্শনিক 

... ঋষি 


মরতে চাওয়াটা  কি সত্যিই অসুখ?

এ কথা ভাবতে ভাবতেই এক জড়  জীবন পেরিয়ে এলাম আমি‌,

যে অসম মুহূর্ত থেকে আমাকে গলাধাক্কা দিয়ে বার করা হয়েছে 

তাদের কখনো ক্ষতি চাই নি ,

বরং বেয়াড়া বিকেলে সেই সব সোমত্ত মুহূর্তদের পাশের সিটে বসেছি 

যারা মৃত্যুর কথা বলে। 

.

যারা অন্ধকার ঘরে হাত-পা ছড়িয়ে শুয়ে ভাবে আহা কি দুঃখ 

যারা সাজানো দুঃখে সুখে থাকবে বলে চোখের জল ফেলে 

ভাবছি একদিন হাজির হবো তাদের বাড়ি,

একটু গল্প হবে ,চা সিঙ্গাড়া হবে কিংবা জন্মান্তরের কথা হবে 

তাদেরকে প্রশ্ন করার আছে বলতে পারেন 

সময়ের জন্মান্তরে সময় কি ভাষায় কথা বলে। 

.

মরতে চাওয়াটা  কি সত্যিই অসুখ?

এই কথা ভাবতে ভাবতে আজ আমি বোধহয়  হিউয়েন সাঙ 

যে  অসম  মুহূর্ত আমাকে পথের ধুলোয় খোলা আকাশের নিচে মুক্ত করেছে 

তাদের জন্য আমার সমবেদনা ,

একা ভিক্ষুকের কোনো মানচিত্র থাকে না 

একা ভিক্ষুকের কোনো সীমানা থাকে না 

থাকে দর্শন ,

আমি সেই দর্শন থেকে বলছি  কাঁদতে পারে যারা তারা সুখী 

নকল হাসতে পারে যারা তারা দুঃখী 

আর যারা সীমাহীন গন্ডির বাইরে তারা  স্থবির জড় দার্শনিক 

তারা হাত পা ছড়িয়ে ঘুমোতে না পারলেও বেঁচে থাকে 

কারণ  সেই সব সোমত্ত মুহূর্তদের পাশের সিটে বসে 

তারা মৃত্যুর কথা ভাবে। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...