Friday, October 14, 2022

মানুষটাকে খুঁজছি

 মানুষটাকে খুঁজছি 

... ঋষি 


মানুষটাকে  খুঁজছি 

খুঁজছি এই শহরের বুকের চাষে অজস্র প্রজাপতি 

ঠিক কবিতার মতো দেখতে হবে তোমায় 

ঠিক কবিতার মতো তুমি আসলে ভালো থাকার বৃষ্টি হবে 

তোমার মেঘলা রঙের শাড়িতে তখন পুঞ্জ পুঞ্জ মেঘ 

তোমার চোখের কাজলে তখন আমার রাত জাগা কবিতারা  

মানুষের বাঁচার কথা বলবে। 

.

ভালোবাসা ,যন্ত্রনা ,বিরহ সবকিছু শেষ হয়ে গেলে 

ভাবনাদের ফোল্ড করে সরিয়ে রাখতে হবে তোমার সংসার সংসার খেলায় ,

তোমার হাত ধরে হেঁটে যাবে আমাদের ভবিষ্যৎ 

হয়তো অতীত ,

তুমি বলবে তোকে মানুষ করতে করতে জীবনটা কেটে গেলো 

অনুভূতিদের কখনো পাতপেড়ে খাওয়ানো হলো না

আমি বলবো বেশ তো এখনো তো অনেকটাই বাকি । 

.

আমি মানুষটাকে খুঁজছি 

এই শহরের অলিতে ,গলিতে ,নর্দমা পেরিয়ে সেই দুর্গন্ধময় বস্তিতে ,

তুমি তখন অর্ধনগ্ন, তোমার স্বামীর ঠোঁটে তুলে দিচ্ছ ভালোবাসার স্তন 

কিংবা তুমি তখন তোমার রোজকার হাঁড়িতে খুঁজে নিচ্ছো দুমুঠো খিদে 

হয়তো তোমার স্বামী আজ তুমুল নেশা করে করে তোমাকে পেটাচ্ছে 

তারপর সোহাগ করে বলছে 

বুঝলি তো সোনা নেশার ঘোরে কিছু খেয়াল থাকে না  

আর হবে না ,বিশ্বাস কর , 

তুমি হয়তো তখন আদরের খিদেতে ঠোঁট ঘোষছো স্বামীর বুকে 

আমি স্পষ্ট দেখতে পাচ্ছি 

তুমি কাঁদছো ,তুমি হাসছো। 

.

এই ভাবে রোজ দিন ফুরোচ্ছে এই শহরে 

আমার কলম রোজকার খিদেতে লিখে চলছে গোটা শহর 

ধর্মতলার মোড় ,শেয়ালদা হয়ে আমার কলম চিৎকার করছে বাঁচার তাগিদে 

রোজদিন আমি মানুষটাকে খুঁজছি 

অথচ প্রতিদিন শুনছি শুধু সকলের মুখে বেঁচে আছি 

কিন্তু এখনো শোনা হলো না একটা মানুষ যে সম্পূর্ণ একটা  আয়নায় দাঁড়িয়ে  বলছে  ভালো আছি। 

আমি মানুষটাকে খুঁজছি 

সেই মানুষটা যার বুকে একটা সবুজ গাছ রাখা আছে 

সেই মানুষটা যার খোঁজে সময়ান্তরে ছুটে আছে সাইবেরিয়ান পাখিরা 

সেই মানুষটা 

সেই আশ্রয় ,যেখানে বলা যায় খুব সহজেই  ভালো আছি। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...