Sunday, December 11, 2016

জীবন বোধ

জীবন বোধ
............ ঋষি
=========================================
চারিদিকে এত যুদ্ধ
আমাকে নিয়ে চলো একটু নিস্তব্ধতায় ছন্দের মাঝখানে।
এই শহরে স্ক্যাই স্ক্যাপারের ফাঁকে অজস্র যন্ত্রনা নিয়মকানুন
কিন্তু এই শহরের ভালোবাসার বাসা নেই।
তাইতো আমি যেতে চাই কোনো আদিম নদীর অন্তরে
এক আঁচলা শীতল জল যুদ্ধের ক্লান্তি ধোওয়া।

চলে এসো আমরা কবিতা মতো
সূর্য সকালে চেপে বসি কোনো নাগরিক ট্রামে।
মুখোমুখো আমি তুমি আর জীবন জপমালা
ট্রাম চলছে।
পিছনে সরে যাচ্ছে ফেলে আসা সময়ের অন্তরের কলহ
চলো শুরু করি কথপোকথন।
আমি প্রশ্ন তুমি উত্তর তার আমি  উত্তর তুমি প্রশ্ন
কোনো পাশ ফেল নেই ,নেই কোনো অতীত
শুধু বয়ে চলা।

তারপর আবার যুদ্ধ
কথা কাটাকাটি ,নিয়ম ,আচার বিচার আর প্রহসন।
ট্রাম থেমে যাবে মাঝরাস্তায় একে ওপরের বুকের উপর
আলাদা ট্রাম লাইনে নিয়মের বাস।
আচ্ছা চলন্তিকা সেই কি আমাদের গন্তব্য
না সেখানে শুরু জীবন বোধের প্রথম পাঠ।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...