Friday, December 30, 2016

গন্তব্যে আছি


গন্তব্যে আছি
........... ঋষি
============================================
এখন ছটা আঠারো
সন্ধ্যের শেষ লোকালটা অনেক্ষন পারি দিয়েছে গন্তব্যে।
বিচারকদের মতে আমি কোনো শেষ লাইনে থাকা জীবিত ও মৃত
আর বিচারাধীন আসামির মতো আমি স্টেশনের দরজায়।
অনেক্ষন বসে আছি হাজারো বাহানার ফাঁকে
কিন্তু আমার গন্তব্যের  শেষ লোকাল  চলে গেছে।

চশমার ফাঁকে আজকাল চেষ্টা করি নিজেকে বোঝবার
ঠিক কতটা স্পেস দরকার নিজেকে বাঁচিয়ে রাখতে।
হিসেবে নিকেশ করে জাবেদা খাতায়
অদ্ভুত অমিল।
এই যে আমি অনবরত চলন্তিকা তোমার ভাবনায়
এটা আসলে আমি নই.
আমার মতো কেউ
আমি তো আমার গন্তব্যে বসে লিখে চলেছি
আমার কবিতারা জানে মিথ্যে সে কথা।

এখন ছোট আঠারো
বাহারি চুলের ঝর্ণা ভেঙে এগিয়ে  এলো তোর চোখদুটো।
চলন্তিকা এই চোখে অনেকগুলো স্টেশন
আমি বেরিয়ে এসেছি অনেকবার।
কিন্তু কি জানিস আজও আমি স্টেশনে বসে
আগামীকালের কোনো ট্রেনের অপেক্ষায়। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...