Thursday, December 15, 2016

সে যে অবুঝ

সে যে অবুঝ
....... ঋষি
===========================================

বাড়ি থেকে বেরোই শুরু হয় সব অনন্ত নিস্তব্ধতা
কিন্তু বারংবার ফিরে আসি বাড়িতে।
প্রশ্রয় আর আশ্রয়ে বাড়তে থাকা হৃদপিণ্ডের স্পন্দনে আলোড়ন
আজ যদি বদলায়।
বদলাতে বদলাতে ডারউইন ছেড়ে আমরা রকেটে চড়েছি
কিন্তু বাঁচার নেশা। ..সে যে অবুঝ।

শুধু আয়নার সাথে মানুষের বিপ্লব
আমার মতো কিছু  পরিসংখ্যান আদতে তাই বলে।
এভাবে প্রতিটি ঘাস জীব জন্তু পতংগের কাছে আমি নীলাম হওয়া শরীর
আসলে  আদতে বাঁচতে থাকা জীবন।
পথদর্শন মর্গে মৃত ও জীবিত
হা ঈশ্বর।
সত্যি কি মানুষের মতন আমি আগুন জ্বালাতে পারি
সত্যি চাকা বানিয়ে আমি বাহবা কুড়াতে  পারি।
ঢাকতে পারি লজ্জা নিজের  স্বাধীনতা
হা ঈশ্বর।
 আমার নাগরিকত্ব আমাকে বন্ধন দিয়েছে
দিয়েছে বেঁচে থাকা প্রাচীন ফসিলের মতন।

বাড়ি থেকে বেরোই শুরু হয় সব অনন্ত নিস্তব্ধতা
পথচলতি মানুষের গুঞ্জনে তখন উত্তপ্ত খিদে আর মুনাফার লোভ।
আমি ভিড়ে মিশে থাকি
আশ্রয়ে ,প্রশ্রয়ে এই নাগরিক জীবন আমার সাদা পাতা।
আর কিছু ক্ষরিত রক্তে কয়েক ফোঁটা
আমার কবিতা।  

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...