Friday, December 30, 2016

পরিচিত

পরিচিত
....... ঋষি
=======================================
যদি তোর ঠোঁট ছুঁয়ে এই সন্ধ্যায় কৃত্রিম আলোয় পাওয়া
তবে সেটা এই বুকে বেদনা।
তোকে একটা কালো ডুরে পাড় শাড়ি আর অন্ধকার কাজলে
বেশ একটা আলোর মতো লাগে।
ঠিক যেন ভোরের প্রথম কিরণের সাথে
আমার জীবিত সকাল।

অনেকটা সময় দাঁড়িয়ে তোর অপেক্ষায়
চলন্তিকা এই শহরে হাজারো ছোট ছোট কবিতারা জন্মায়।
আবার কিছু কিছু মরে যায়
কিন্তু পোট্রেটে রাখা কিছু সাদাকালো ছবি যেন ছবিঘর।
আস্ত একটা জীবন আমি দেখতে পাই
একটা বিশাল হলঘরে যদি সভ্যতা লুকোনো হয়  .
সেই সভ্যতার ভিতে অহল্যার চিৎকার
আমি ঠিক বুঝতে পারি মনে মনে।
সেই চিৎকারে কোনো হিংসা নেই ,নেই রাগ
আছে আকুতি
বাঁচার গভীরে যদি সত্যি বাঁচা যায়।

যদি তোর শরীরে গন্ধে এই মুহূর্তে আমার নেশা হয়
সেটা কোনো পাপ নয় ,পরিচয়।
পরিচিতরা জানে তোকে ঠিক রোমান কোনো ভাস্কর্যের নারী
কোনো স্থাপিত যাপনের পরিচয়ে।
কিন্তু আমি চিনি তোকে
আর জানি শিল্পীর যন্ত্রনা কিভাবে পাথর  খোদাই করে হয়। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...