Friday, December 30, 2016

আদিম কাব্য

আদিম কাব্য
.............. ঋষি
===================================
বিন্দাস একটা বন্যা
দুকূল ছাপানো নদীতে কেমন একটা আদুরে তৃষ্ণা।
দূরদূরান্তরে ঘর ভাঙে ,কুল ভাঙে ,ভাঙে মন
কারণ মাটি হৃদয়ে খুঁজে পাওয়া মাটির ঘ্রান।
মাটির গন্ধ
আর অবাক করা তোর চাহুনি একটা বিনিময়।

জানি আমি আদিম কোনো ইচ্ছা
আমার ইচ্ছেরা ভাদ্রমাসের গরমের মতো আদ্রতাপ্রবণ।
জানি আমি কোনো দখিন বাতাস
আমার স্পর্শরা না ভুলতে পাওয়া কোনো জংলী নদী।
নদীর কুল কুল শব্দে
তোকে আঁকড়ে ধরে যাতনা গভীর এই  বুকে।
অসংখ্য দাগ টানে
জানিস সেই সব দাগ পুরোনো কোনো আগুনের স্পর্শ।
তবু আমি এই প্রকৃতির সাথে বিলীন
কোনো আদিম কাব্য।

বিন্দাস একটা বন্যা
দুকূল ছাপানো চোখের পাতায় লুকোনো কাজলে প্রেম।
দূরদূরান্তে অসংখ্য কোনো আলোকপাত
আগামী শ্রাবনে কথা রইলো মাটির কাছে যাবার।
মাটির গন্ধ
আর  অবাক করা কথপোকথন সবুজের ফাঁকে।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...