Sunday, December 11, 2016

তারপর বিস্ফোরণ

তারপর বিস্ফোরণ
.......... ঋষি
============================================
আমি চেয়েছিলাম
তোমার  ভিতর আমার মতো কেউ আকাশ হয়ে যাক।
অনেকটা হাজারো রঙের ফানুসে স্বপ্নের মতন
আমার মতো  কেউ গুঁড়ো গুঁড়ো বারুদের কাঁচ।
তারপর বিস্ফোরণ
ভেজা ঠোঁটে লেগে থাকা ন্যাকা স্যাকারিন।

তোমার হাতের নেলপালিশ লাল রক্ত লাগুক
আমার মতন তোমার চোখে অর্জুনের লক্ষ্যভেদ বিদর্ভের মাছ।
আজ আর কৃষ্ণ দাঁড়াবে না
লুন্ঠিত যৌবন না আর ফিরবে না।
শুধু ফিরে আসবে এই বিকেলে শুকিয়ে যাওয়া রৌদ্রের মতো জানলার কাঁচ
আর এক কাপ চা।
তোমার ঠোঁটে ভিজে নোনতা চিলি সস
খুব জমবে আমি তুমি আর টুংটাং স্বপ্ন
অনেকটা স্বপ্ন বাজে জলতরঙ্গ।

আমি চেয়েছিলাম
তোমার ভিতর আমার মতো কেউ আকাশ হয়ে যাক।
ঘরের ঘুলঘুলি দিয়ে ঢুকে আসুক উষ্ণ স্নায়ুরস
মেঘ ভিজুক বৃষ্টিতে।
যেদিন তোমার ঠোঁট ছুঁয়ে আমার বুঝতে পারা
একা থাকা।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...