Sunday, December 11, 2016

আমার আকাশ

 আমার আকাশ
....... ঋষি
===============================================
কবিতা থেকে অনেক দূরে আমি
স্পর্শের কোনো অনুরণন আমাকে আন্দোলিত করে না।
আমি মেঘের কবিতা লিখি
কিন্তু কোনোদিন বৃষ্টি আমাকে ভেজাতে পারে না।
আমি বারংবার প্রেমে পড়ি
কিন্তু কেন যে আমাকে কোনো নারী স্পর্শ করে না।

আমার কোনো প্রাপ্তি যোগ নেই
যা আছে তা আমার পাশে চলতে মুখোশের আদিম মিছিল।
সেই মিছিলে সামিল আমিও
মৃত শরীর।
হিমালয়ের জমে থাকা বরফের হিম শীতল আদল আমাকে কাঁপায় বারংবার
জীবিত অবস্থান।
হাসতে হাসতে মানুষ খুন প্রবৃত্তি আমাকে কাঁদায় না
মুখের কোন লেগে থাকে ঈশ্বরের হাসি।
পথ চলতি মানুষের কাছে আমি আর পাঁচটা পরিচয়
কিন্তু আমার পরিচয় আমার কাছে
ফাঁকা বারান্দা থেকে খুঁজতে চাওয়া আমার আকাশ।

কবিতা থেকে অনেক দূরে আমি
প্রতিটা গন্তব্য এলিয়ে পড়া এলবাম অনেক কথা বলে যায়।
শস্যের ভিতে আজকাল শুকিয়ে যাওয়া সময়ের ফসল
ঘাস খায় সময়।
আর আমি
অজানা কবিতায় বাঁচতে চাওয়া মরফিন প্রতিদিন।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...