Friday, December 23, 2016

মাটির মানুষ

মাটির মানুষ
.......... ঋষি
============================================

কে চেয়েছিল কবি হতে
এক মুঠো শান্তি পেলে চলে যেতাম এই শহর ছেড়ে।
পালাতেই তো চেয়েছি চিরকাল
নীল আকাশের মেঘের বন্দরে আমার এই হৃদয়ের কারবার।
চলে যেতে চাই বারংবার  খালি পায়ে
যেদিকে দুচোখ চায়।

চায়নি কখনো কংক্রিটের চারদেওয়াল
চায়নি কোনোদিন চাষ করতে শব্দের এই সাদা পাতায় রক্ত ক্ষরণ।
চলে যেতে চেয়েছি সবুজ নদীর ধরে
কোনো রুপোলি শস্যের মাটিতে নিজেকে মাটির মানুষ দেখতে।
চলে যেতে চেয়েছি
মাটির পোয়াতি আগুনে দুহাত বুলিয়ে মাটি মাখা কোনো পৌষে বাউল।
ভিজতে চেয়েছি কোনো অকাল শ্রাবনে
দুচোখে ভেসে গেছে বারংবার সেই সবুজ হৃদয় কোনো একলা সকাল।
তোমাকেও চেয়েছি সাথে চলন্তিকা
বারংবার
আমার হৃদয়ের পৌষের শীতল পাটি।

কে চেয়েছিল কবি হতে
এক মুঠো হৃদয়ের খোঁজে স্পর্শ পাগল আমি শহর ছাড়া।
শহরে কোনো গলিতে আমি স্বপ্ন দেখি সবুজ কোনো দিন
কোনো গ্রামীণ নদীর কাছে আমি একলা দাঁড়িয়ে।
হাওয়া লাগে ,দোল খায় ,রূপকথা কোনো নভেলের মায়া
আমি স্বপ্ন দেখি ভালো থাকার। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...