Thursday, December 15, 2016

অনন্ত কোনো দিনে

অনন্ত কোনো দিনে
.............. ঋষি
================================================

তোমার ভিতর অনেকগুলো ঘর রাখা আছে
নাগরিক সভ্যতায়  বাস করা চলন্তিকা তুমি শুধু আবরণ।
অনন্ত কোনো দিনে
আমি ভাবতে পারি বৃষ্টির সাথে তাল মিলিয়ে তুমি নাচছো।
তোমার প্রতিটা মুদ্রায় ফুটে উঠছে তিমির রূপ
সমুদ্রের সাদা সফেন।

তোমাকে আমি নদীর মতো ভাবি যখনি
তখনি দেখি জোয়ার,
তারপর ক্রমশ প্রবল ইচ্ছা বুকে তুমি সমুদ্র হয়ে যাও।
আমি নিজের স্কেলিটন খুঁটিয়ে দেখি অজস্র ইচ্ছা একজীবনে
খোলা মাঠে একলা হাঁটলে ,কিংবা জীবনের বিভিন্ন মোড়ে
তুমি ছুঁয়ে যাও  শীতল হাওয়া।
অনেক ভাবে ভুলতে চেয়েছি তোমাকে চলন্তিকা
কিন্তু পারি নি সভ্যতা।
শুধু প্রতিটা জন্মকে সাক্ষী  রেখে আমি তোমার প্রেমে মুগ্ধ
আরো মুগ্ধ হয়েছি বারংবার
তোমার হৃদয়ের ঘরগুলো সব আমার ভাবনার আদিম রূপ
ক্রমশ জমতে  থাকা প্রাচীন বরফ।

তোমার ভিতর অনেকগুলো ঘর আছে চলন্তিকা
আমার জানতে ইচ্ছে হয় কি নাম দেব তোমায়।
অনন্ত কোনো ইচ্ছেকে  বুকে নিয়ে
আমার বারংবার মরতে ইচ্ছে হয় প্রেমে।
শুধু বিশ্বাস করো এই প্রেমে কোনো পাপ নেই
শুধু লেগে আমার রক্ত ফোঁটা।  

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...