Sunday, December 11, 2016

কাঁচ ভাঙার শব্দ

কাঁচ ভাঙার শব্দ
.......... ঋষি
============================================
আমি আমার থেকে বেরিয়ে
চেয়ে দেখি সামনে দাঁড়িয়ে তুমি আমারি মতো।
সকলের অগোচরে আমার কৃত্রিমতা ভেঙে দিয়ে খুঁজে নেওয়া মুক্তি
আমার তুমি চলন্তিকা ।
অশেষ যত্নে একটার পরে আরেকটা সাজিয়ে তৈরি করো স্বপ্নের রংমহল
আমার অন্তরে অতি গভীরে।

কাঁচের মেজাজে শব্দেরা এগিয়ে আসে নিস্তব্ধে
কুয়াশা ভেজানো আঁচলে ছুঁয়ে যায় আমার আমিকে তোমার অন্তরে
আমি ভুলে যায় বারংবার আমি কে
আমি ভুলে যায় পরিচয় এই আপাদমস্তক ভদ্র মানসিকতায়।
চমকে উঠি শীতল স্পর্শ
ভুলে যায় আমি জীবিত আমার পরিচয়।
সেইভাবে আমি নিজেকে সংযত করতে থাকি নাগরিক প্রচেষ্টায়
নদীর বাঁধ ভাঙতে চায়
উত্তাল ঢেউ আমাকে নিয়ে ফেলে মাঝদরিয়া।

আমি আমার থেকে বেরিয়ে
চেয়ে দেখি আমার মুখ তোমার আয়নায়।
নদীর মিষ্টি  জল ,অগাধ বিশ্বাস ,বুকে মাটি ধরে
ছোট কোনো দ্বীপ।
আর যত্নে জ্বালানো প্রদীপের পুড়তে থাকা সলতে
আমি ডুবে যায় নিজের ভিতর কাঁচ ভাঙার শব্দে। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...