Thursday, December 15, 2016

শব্দদের পাশে

শব্দদের পাশে
............. ঋষি
 ==========================================
হাজারো মানুষের ভিড়ে
যখনি তোমার দিকে তাকাই আমি আটকাই বারংবার।
চোখে কালো ফ্রেমের  চশমায় আটকানো কিছু নামান্তর
আমার কাছে প্রশ্ন।
তোমার লাল সাদা চুড়িদারের সাথে
আমি ঘুরে আসি বারংবার আমার ফেলে আসা প্রেমিকার কাছে।

আমি ছবি আঁকতে পারি না
তবু এঁকে ফেলি মাঝে মাঝে পথচলতি তোমার কবিতায়।
হঠাৎ খুঁজে পাওয়া মিল একচিলতে হাসি
আমি আটকে থাকি গোপনে কোনো নিদারুন অভিসারে।
সামনে পরে থাকা দিন ৩৬৫
লেগে থাকে তোমার খোঁজে হাজারো আশ্রয়।
শহর যখন নিজের মতন ঘুমিয়ে পরে
আমার কবিতার পাতায় তখন ক্লান্তি
আমিও ঘুমোয় তোমার সাথে শব্দদের পাশে নিয়ে।

হাজারো মানুষের ভিড়ে
পথচলতি চোখ আটকানো খোলা দরজায় সাতরঙা আলো।
পাতার পর পাতার জানে
সময়ের মতো আমিও কোনো অচেনা দূরত্বের সাক্ষী।
আমি আছি তুমি আছো তাই
এই কথা আজকাল কবিতায় বেশ ভালো মানায়।





No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...